হলুদ, রসুন, আদা!‌ জানেন বর্ষাকালে আপনাকে সুস্থ রাখতে কীভাবে কাজে লাগবে এই তিন জিনিস

হলুদ, আদা, রসুন, এই তিনটি জিনিসে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বাড়ে। কীভাবে?‌ দেখে নিন

বর্ষাকাল মানেই ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা। সর্দি, কাশি, জ্বর, লেগেই থাকে। তার মধ্যে রয়েছে করোনার ভয়। পাশাপাশি আছে ডেঙ্গু। এসব থেকে নিজেকে বাঁচিয়ে সুস্থ থাকতে হবে। তার জন্য শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির প্রয়োজন। হলুদ, আদা, রসুন, এই তিনটি জিনিসে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বাড়ে। কীভাবে?‌ দেখে নিন

• রসুন হল অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ। এর প্রতিটি কনায় থাকে রোগ প্রতিরোধের শক্তি। শরীরে মেটাবলিক রেট ঠিক রাখতে সাহায্য করে রসুন। পাশাপাশি হজমের ক্ষমতাও বাড়ায়। সকাল বেলা উঠে যদি এক কোয়া রসুন, জলের সঙ্গে খেয়ে নেওয়া যায়, তাহলে শরীরের অনেক উপকার হতে পারে।

• আদা নানা ভাবে শরীরের উপকার করে। চায়ের সঙ্গে আদা মিশিয়ে খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। সেই সঙ্গে চায়ে যদি এককাপ মধু মিশিয়ে ফেলা যায়, তাহলে আরও ভাল। এটি অ্যান্টিব্যাক্টিরিয়ালও, যা প্রদাহ দূর করার আদর্শ ওষুধ। পেটের রোগ দূর করতেও এটি সাহায্য করে‌।

• হলুদ দীর্ঘদিন ধরে নানাভাবে ওষুধ হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। এটি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটিতে অ্যান্টিসেপ্টিক ও অ্যান্টিবায়োটিক উপাদানও রয়েছে। সামান্য কাশি, জ্বর, সর্দি কমাতে এটি অব্যর্থ। এছাড়া, হলুদ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। একগ্লাস দুধ, অর্ধেক চামচ হলুদ ও এক চামচ মধু মিশিয়ে খেলে বর্ষার রোগ থেকে শরীর বেঁচে যাবে।