The Rising Campus
News Media

স্থগিত এসএসসি পরীক্ষা কখন নেয়া হবে, জানালেন শিক্ষামন্ত্রী

দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় গত রবিবার (১৯ জুন) থেকে সকল শিক্ষা বোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও স্থগিত করা হয়। এ স্থগিত পরীক্ষা কবে নেয়া হতে পারে সে সম্পর্কে ধারণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ শনিবার (২৫ জুন) সন্ধ্যায় চাঁদপুর প্রেস ক্লাবে আয়োজিত ফল উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি স্থগিত এসএসসি ও সমমান পরীক্ষা নিয়ে কথা বলেন।

গত ১৯ জুন বাংলা ১ম পত্রের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হওয়ার কথা ছিল এবারের এসএসসি পরীক্ষা। রুটিন অনুযায়ী তত্ত্বীয় পরীক্ষা চলার কথা ছিল ৬ জুলাই পর্যন্ত। শেষ পর্যন্ত পরীক্ষা স্থগিত হলো।

শিক্ষামন্ত্রী বলেন, ‘‘বন্যা প্রাদুর্ভাব চলে গেলেই কোনও পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা গ্রহণ নিয়ে বাধা থাকবে না। শিক্ষার্থীরা অনায়াসে পরীক্ষা দিতে পারবে। তখনই পরীক্ষা নেওয়া হবে।’’

এর আগে টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে সিলেট ও সুনামগঞ্জের বেশ কয়েকটি উপজেলা বন্যার পানিতে ডুবে যায়। বিশেষ করে হাওরাঞ্চল তলিয়ে গেছে বন্যার পানিতে। গত শুক্রবার সিলেটে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। বানভাসি মানুষকে উদ্ধারে কাজ শুরু করছে সেনাবাহিনী।

এছাড়া ভারি বর্ষণ ও উজানের ঢলে কুড়িগ্রামে ধরলা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা ও ব্রহ্মপুত্র নদের পানিও বাড়ছে। তিস্তা নদীর পানি কাউনিয়া পয়েন্টে ৩৩ সেন্টিমিটার, ব্রহ্মপুত্র নদের পানি চিলমারী পয়েন্টে ৫ সেন্টিমিটার এবং নুনখাওয়া পয়েন্টে বিপৎসীমার ৩০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

গত কয়েক দিনের টানা বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে নদ-নদীর পানি বেড়েছে নেত্রকোণাতেও। ফলে সেখানে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। এতে বন্যা কবলিত এলাকার লোকজন বিপাকে পড়েছেন। অনেকে ঘরবাড়ি তলিয়ে গেছে। আশ্রয় নিয়েছেন বিভিন্ন আশ্রয় শিবিরে। এমতাবস্থায় শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ নেওয়া কঠিন হয়ে পড়ে।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.