স্টেট ইউনিভার্সিটির নতুন উপাচার্য অধ্যাপক আনোয়ারুল কবির

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি)-এর নতুন উপাচার্য হয়েছেন অধ্যাপক আনোয়ারুল কবির। বিশ্ববিদ্যালয়টিতে আগামী চার বছরের জন্য তাকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মোঃ আবদুল হামিদ। এর আগে তিনি একই বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য হিসেবে কর্মরত ছিলেন।

অধ্যাপক আনোয়ারুল কবির কমনওয়েলথ স্পিট-স্লাইট বৃত্তির অধীনে যুক্তরাজ্যের ডান্ডি বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে পরিচালিত গবেষণা কার্যক্রমের আওতায় ২০০৯ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তাঁর গবেষণা সন্দর্ভ্য জার্মানির ভিডিএম পাবলিশিং হাউস থেকে প্রকাশিত হয়। এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে তিনি বিবিএ প্রথম ব্যাচের শিক্ষার্থী হিসেবে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। বিবিএতে অনুষদের মধ্যে প্রথম স্থান অধিকার করায় তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বৃত্তি লাভ করেন।

এরপর তিনি বেক্সিমকো ফার্মায় ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে যোগদান করেন। এরপর ১৯৯৬ সালের জানুয়ারিতে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন। এছাড়া তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘ব্যুরো অব বিজনেস রিসার্চ’-এর পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।

দীর্ঘ সময় ধরে গবেষণার সাথে যুক্ত অধ্যাপক আনোয়ারুল কবির তাঁর শিক্ষকতা জীবনে বহুসংখ্যক পিএইচডি ও এমফিল গবেষণাকর্ম তত্ত্বাবধান করেছেন। দেশ-বিদেশের বিভিন্ন গবেষণা জার্নালে তাঁর ২৫টিরও বেশি প্রবন্ধ প্রকাশিত হয়েছে।