স্কুল-কলেজে ঈদের ছুটি ১৭ দিন, প্রাথমিকে ১৪

আসন ঈদুল ফিতরে স্কুল-কলেজে ১৭ দিন ছুটি ঘোষণা করতে যাচ্ছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। আগামী ২১ এপ্রিল থেকে ছুটি শুরু হতে পারে। যা শেষ হবে ৭ মে। আর সরকারি প্রাথমিক বিদ্যালয় ছুটি থাকবে ১৪ দিন। প্রাথমিকের এই ছুটি হবে ১৪ দিন।

জানতে চাইলে মাউশি মহাপরিচালক (চলতি দায়িত্ব) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ছুটি বাড়ানো হয়েছে। ২৬ এপ্রিলের পরিবর্তে ২০ এপ্রিল পর্যন্ত ক্লাস হবে। ফলে ১৭ দিন ছুটি কার্যকর হবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটি বাড়ছে না জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আমিনুল ইসলাম বলেছে, করোনা সংক্রমনের কারণে গত দুই বছর প্রাথমিক বিদ্যালয় বন্ধ ছিল। এসময় আমাদের অনেক শিশু পিছিয়ে পড়েছে। যে যািই বলুক আগামী ২৩ এপ্রিল পর্যন্ত প্রাথমিকের ক্লাস হবে। সে হিসেবে এবার প্রাথমিকের ছুটি ১৪ দিন।

এর আগে গত ৪ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এক নির্দেশনায় বলা হয়, করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন সশরীরে পাঠদান বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়। এ পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে এ বিভাগের আওতাধীন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ২৬ এপ্রিল পর্যন্ত স্বাস্থ্যবিধি অনুসরণ করে শ্রেণিকক্ষে পাঠদান অব্যাহত রাখার জন্য অনুরোধ করা হয়। এ আদেশ সংশোধন করে শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম আগামী ২৬ এপ্রিলের পরিবর্তে ২০ এপ্রিল পুনর্নির্ধারণ করা হয়েছে।