স্কলারশিপ নিয়ে স্নাতক করুন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে

উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের স্নাতক পর্যায়ে বিভিন্ন বিষয়ে অধ্যয়নের জন্য সুযোগ দিচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। ‘রিচ অক্সফোর্ড স্কলারশিপ-২০২২’ এর আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের এই স্কলারশিপ প্রদান করা হবে। বাংলাদেশসহ অন্যান্য উন্নয়নশীল দেশের শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ১৫ অক্টোবর, ২০২২।

নিম্ন আয়ের দেশের যে সকল শিক্ষার্থী রাজনৈতিক, অর্থনৈতিক বা উপযুক্ত শিক্ষার সুযোগ-সুবিধার অভাবে নিজেদের দেশে অধ্যয়ন করতে পারছেন না, তাদেরকে এ স্কলারশিপ প্রদান করা হয়।

সুযোগ সুবিধাসমূহ

কোর্সের মেয়াদ অনুসারে স্কলারশিপের মেয়াদ তিন থেকে চার বছর হয়ে থাকে।
সম্পূর্ণ কোর্স ফি মওকুফ করা হবে।
বনযাত্রার খরচ বাবদ মাসিক উপবৃত্তি প্রদান করা হবে।
প্রতিবছর বিমানে আসা-যাওয়ার টিকেট প্রদান করা হবে।
যোগ্যতাসমূহ

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ভর্তির অফার পেতে হবে।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।
আবেদনকারীদের সর্বোচ্চ একাডেমিক অবস্থান থাকতে হবে।
প্রার্থীকে তার পড়াশোনা শেষ করার পর তাদের দেশে ফিরে যাওয়ার ইচ্ছা পোষণ করতে হবে।
যে আবেদনকারী কখনো স্নাতক স্তরে পড়াশোনা করেননি তাকে অগ্রাধিকার দেওয়া হবে।
আবেদন প্রক্রিয়া

আবেদনকারীকে অবশ্যই ১৫ অক্টোবর, ২০২২ এর মধ্যে UCAS (Universities and Colleges Admissions Service) এর মাধ্যমে স্নাতক কোর্সের জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে একটি আবেদন করতে হবে এবং একটি স্থান অর্জনে সফল হতে হবে। এরপর আবেদনকারীকে একটি পৃথক স্কলারশিপের আবেদন ফর্ম পূরণ করতে হবে। স্কলারশিপের আবেদনের বিশদ বিবরণ জানুয়ারি ২০২৩-এ নিম্নলিখিত অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া হবে। স্কলারশিপের জন্য আবেদনের সময়সীমা থাকবে ৪ ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত। ‘রিচ অক্সফোর্ড স্কলারশিপে আবেদন করতে এবং স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন।