সেপ্টেম্বরেই খুলছে তুরস্কের শিক্ষা প্রতিষ্ঠান

বিশ্বে মহামারি করোনা ভাইরাসে ব্যাপক ক্ষতির স্বীকার হয়েছে শিক্ষার্থীরা। চলমান করোনা পরিস্থিতির কারনে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করলে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যায় শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এদিকে চলমান করোনাকালীন সময়ে তুরস্কে নতুন শিক্ষাবর্ষ শুরুর পর প্রায় এক মাস বিলম্বে সেপ্টেম্বরের শেষের দিকে শিক্ষার্থীরা শ্রেণীকক্ষে ফিরবে। দেশটিতে করোনা আক্রান্ত দৈনিক ১ হাজার ছাড়িয়ে যাওয়ায় সরকার বুধবার এ ঘোষণা দেয়।

এর আগে গত ৪ আগস্ট করোনার সংক্রমণ দৈনিক ৯০০ থেকে ১ হাজার ছাড়িয়েছে, এরপর থেকে সংক্রমন চার অংকের সংখ্যা থেকে নিচে না নামায় তুরস্কের কর্মকর্তারা উদ্বিগ্ন। তবে এই সংখ্যা এপ্রিলের সর্বোচ্চ দৈনিক সংক্রমন ৫ হাজার ছাড়িয়ে যাওয়া থেকে অনেক কম।

দেশটির শিক্ষামন্ত্রী জিয়া সেলচুক আঙ্কারায় সাংবাদিকদের বলেন, “ ৩১ আগস্ট থেকে অনলাইনে স্কুলগুলোর পাঠদান কার্যক্রম পুনরায় শুরু হবে।” তবে আশা করি ২১ সেপ্টেম্বর থেকে পর্যায়ক্রমে শিক্ষার্থীদের শেনীকক্ষে পুনরায় ফেরা শুরু সম্ভব হবে।

তিনি বলেন, বুধবার সায়েন্টিফিক কমিটির সঙ্গে বৈঠকে তাদের পরামর্শের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। করোনা ভাইরাস ছড়িয়ে পড়া রোধে তুর্রী কর্তপক্ষ মার্চে গণসমাবেশসহ স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে। পরে কর্মকর্তারা শিক্ষাবর্ষের বাকি সময়টাও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়।