সিরিজ নির্ধারনী টেস্টে মাঠে নামবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ

ম্যানচেস্টারে সিরিজ নির্ধারনী শেষ টেস্টে মুখোমুখি হবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ওল্ড ট্রাফোর্ডে ম্যাচ শুরু হবে আজ বিকেল ৪টায়।

শেষ বিকেলে কঠোর অনুশীলনে ব্যস্ত ইংল্যান্ড। সামনে পাড়ি দিতে হবে বন্ধুর পথ। কঠিন প্রতিপক্ষ। আছে চ্যালেঞ্জ। ওয়েস্ট ইন্ডিজকে বধ করে নিজেদের মাটিতে ছয় বছর ধরে উইজডেন ট্রফি জয়ের রেকর্ডটা ধরে রাখতে চায় ইংল্যান্ড।

সাউদাম্পটন টেস্টের দু;সহ স্মৃতি পেছনে ফেলে ম্যানচেস্টারে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছ সিলভারউড শীষ্যরা। বিশ্বকাপ জয়ের নায়ক বেন স্টোকসের অলরাউন্ড নৈপুণ্যের সঙ্গে বল হাতে আগুন ছড়িয়েছেন স্টুয়ার্ট ব্রড। কম যাননি স্যাম কুরান ও ক্রিস ওকসও। শেষ টেস্টেও সে ধারাবাহিকতা ধরে রাখতে চায় থ্রি লায়নরা।

অপরিবর্তিত ব্যাটিং লাইনআপ নিয়েই খেলবে ইংল্যান্ড। এ ম্যাচে তিন পেসার নিয়ে খেলবে তারা। নিয়ম ভাঙ্গায় দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়েছিলেন জোফরা আর্চার। কিন্তু এ টেস্টে তাকে ফিরিয়েছেন নির্বাচকরা। তবে, শুরু হয়েছে নতুন বিতর্ক। বর্ণবাদী আচরণের শিকার হওয়ায় মানসিকভাবে বিপর্যস্ত আর্চার। তবে, দুঃসময়ে তার পাশে পুরো দল। সব ভুলে শুধু ম্যাচ জয়ের জন্যই আর্চারকে খেলার পরামর্শ দিয়েছেন অধিনায়ক জো রুট।

ইংল্যান্ড অধিনায়ক জো রুট বলেন, ‘আমরা সবাই নিজেদের সেরাটা উজাড় করে দিতে চাই। আর্চার আমাদের বোলিং লাইনআপের বড় ভরসা। ওর সঙ্গে যা হয়েছে তা দুঃখজনক। তবে, আমি চাই সব ভুলে ও শুধু ম্যাচেই মনোযোগ দিক। আমরা ওর পাশেই আছি। সিরিজটা কোনভাবেই হাতছাড়া করতে চাই না আমরা। নিজেদের মাটিতে জয়ের রেকর্ড ধরে রাখতে চাই।’

অন্যদিকে প্রথম টেস্টে জয়ের সুখস্মৃতি পুঁজি করে ঘুরে দাঁড়াতে চায় ওয়েস্ট ইন্ডিজ। ১৯৮৮ সালের পর আবারো ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জিততে মরিয়া উইন্ডিজ।

উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার বলেন, ‘ইংল্যান্ড শেষ টেস্টে জয় পাওয়ায় আত্মবিশ্বাসের দিক থেকে এগিয়ে থাকবে। তবে আমরাও ভুল করতে চাইনা। তিন বিভাগেই ভাল করতে হবে। নয়তো সিরিজ ওদের হয়ে যাবে। সবার মধ্যেই জয়ের ক্ষুধা আছে। সেটাই মাঠে প্রয়োগ করতে চাই আমরা।’

ইংল্যান্ড ওয়েস্ট ইন্ডিজ দু’দলই ইঙ্গিত দিচ্ছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের। তবে, আবহাওয়া অফিস বলছে বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। তাই সিরিজ জয়ের স্বপ্ন বড় বাঁধাই হয়ে দাঁড়াতে পারে বৃষ্টি।