সারাদেশের হাসপাতাল পরিদর্শনে ৪৫ সদস্যের কমিটি

মহামারী আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধ, আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় সমন্বয় ও সারাদেশের হাসপাতালগুলোতে পরিদর্শনের লক্ষ্যে ৪৫ কর্মকর্তাকে দায়িত্ব দিয়ে কমিটি পুনর্গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। কমিটিকে প্রতিমাসে একবার করে হাসপাতাল পরিদর্শন করে প্রতিবেদন জমা দিতে হবে।

বৃহস্পতিবার (২৩ জুলাই) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের (প্রশাসন-১ অধিশাখা) উপসচিব আবদুস সালাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপনে হাসপাতালের পরিষ্কার পরিচ্ছন্নতা, যন্ত্রপাতি ব্যবহার, ওষুধ ও সম্পদ ক্রয় ব্যবস্থাপনা, সরবরাহকৃত খাদ্যের মানের বিষয়ে অগ্রাধিকার ভিত্তিতে সরেজমিনে পরিদর্শনের কথা বলা হয়েছে। এছাড়াও সামগ্রিক বিষয়ে মনিটরিংয়ের পর দিনে একটি করে সমন্বিত প্রতিবেদন জমা দেয়ার কথা বলা হয়েছে প্রজ্ঞাপনে।

এর আগে গত ৭ এপ্রিল মনিটরিং কমিটি গঠন করে। সেই প্রজ্ঞাপন সংশোধন করে ৪৫ কর্মকর্তাকে দায়িত্ব দিয়ে কমিটি পুনর্গঠন করলো স্বাস্থ্য মন্ত্রণালয়।

মনিটরিং টিমের কর্মপরিধি:

১. প্রত্যেক টিম প্রতিমাসে কমপক্ষে ১ বার তাদের নামের পাশে উল্লেখিত জেলা সমূহের যে কোন সহাসপাতাল সরেজমিনে পরিদর্শন করবেন।

২. পরিদর্শনকালে অগ্রাধিকারের ভিত্তিতে নিন্মলিখিত বিষয়সমূহ পর্যবেক্ষণ করবেন।

ক. পরিষ্কার পরিচ্ছন্নতা
খ. যন্ত্রপাতি ব্যবহার
গ. নির্মাণ কাজ
ঘ. ওষুধ ও সম্পদ ক্রয় ব্যবস্থাপনা
ঙ. সরবরাহকৃত খাদ্যের মান
চ. অগ্নিনির্বাপক ও দুর্যোগ ব্যবস্থাপনা

৩. জনসাধারণের গৃহে অবস্থান নিশ্চিতকরণ ও দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিবগণ সামগ্রিক বিষয়ে মনিটর করে প্রতিদিনে একটি সমন্বিত প্রতিবেদন স্বাস্থ্য সেবা বিভাগের সচিবকে ইমেইলে দাখিল করবেন।