সাত কলেজ শিক্ষার্থীদের টিকা দিতে মন্ত্রণালয়-স্বাস্থ্য অধিদপ্তরে ঢাবির চিঠি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজ শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা পেতে শিক্ষা মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরে চিঠি দেয়া হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার এক ফেসবুক স্ট্যাটাসে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি লিখেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি ৭ কলেজের শিক্ষার্থীদের টিকার বিষয় মাননীয় শিক্ষামন্ত্রীকে জানানো হয়েছে এবং স্বাস্থ্যের ডিজিকে চিঠি দিয়েছেন বলে মাননীয় উপাচার্য আমাকে ফোনে জানিয়েছেন। ধন্যবাদ, মাননীয় উপাচার্য। আগেই বলেছি, আমরা যোগাযোগ রাখছি।

এ বিষয়ে অধ্যাপক আই কে সেলিমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মুঠোফোনে জানান, সাত কলেজ প্রশাসনের পক্ষ থেকে শিক্ষামন্ত্রীকে শিক্ষার্থীদের টিকার বিষয়টি জানানো হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকেও অধিদপ্তরে চিঠি দেয়া হয়েছে। শিক্ষার্থীদের টিকার জন্য আমরা বসে নেই। সাত কলেজকে বাদ দিয়ে শিক্ষার্থীদের টিকা কার্যক্রম হতে পারে না।

টিকার জন্য ঢাবির পক্ষ থেকে কবে চিঠিটি দেয়া হয়েছে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমাদের শিক্ষার্থীদের মাঝে ইতিমধ্যে টিকা কার্যক্রম শুরু হয়েছে। আমরা অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থীদের টিকার জন্য গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর একটি সরকারি চাহিদাপত্র (​ডিও লেটার) লেটার পাঠিয়েছি। তবে এখন পর্যন্ত তাদের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

জানা গেছে, ইতিমধ্যে সরকারি-বেসরকারি ইউনিভার্সিটির সাত লাখ ৭৫ হাজার শিক্ষার্থীর তালিকা স্বাস্থ্য অধিদপ্তরের ইনফরমেশন ও ম্যানেজমেন্ট বিভাগে পাঠানো হয়েছে। এটি এখন সুরক্ষা সেবা অ্যাপে ইনপুট দেয়া হবে। ইনপুট দেয়া শেষ হলে টিকার জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করা হবে।

ইউজিসি সচিব অধ্যাপক ড. ফেরদৌস জামান বলেন, এই মুহূর্তে পাবলিক ইউনিভার্সিটির আবাসিকের এক লাখের বেশি শিক্ষার্থীকে টিকা দেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এটি শেষ হলে পাবলিকের অনাবাসিক এবং বেসরকারি ইউনিভার্সিটির শিক্ষার্থীদের টিকা দেয়া হবে।

শিক্ষার্থীদের টিকা কার্যক্রম শুরু হলেও জাতীয় বিশ্ববিদ্যালয় ও এর অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা সবার পরেই টিকা পাবেন। অধ্যাপক ফেরদৌস বলেন, পাবলিকের অনাবাসিক এবং বেসরকারি ইউনিভার্সিটির শিক্ষার্থীদের টিকা দেয়ার পর জাতীয় বিশ্ববিদ্যালয় ও এর অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা টিকা পাবেন। এজন্য এই কলেজের শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। তথ্য সংগ্রহ শেষে এর তালিকা স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হবে।