সাত কলেজ: অকৃতকার্যদের মাস্টার্সে ভর্তির সুযোগ থাকছে না

করোনায় বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খুললে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে মাস্টার্সের ভর্তি শুরু হবে। গত সেশনে শর্ত সাপেক্ষে এক বা দুই বিষয়ে অকৃতকার্যদের সুযোগ দেয়া হলেও এবার আর মাস্টার্সে শর্ত সাপেক্ষে ভর্তির সুযোগ থাকছে না।

সাত কলেজের সমন্বয়ক (ফোকাল পয়েন্ট) ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্লাহ খন্দকার এবং ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ সোমবার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৭ সনের ডিগ্রি (পাস) উত্তীর্ণ শিক্ষার্থীদের মাস্টার্স ১ম পর্ব ( ২০১৭-১৮ শিক্ষাবর্ষ) এবং অনার্স ২০১৮ সনের উত্তীর্ণ শিক্ষার্থীদের মাস্টার্স শেষ পর্ব ( ২০১৮-১৯) শিক্ষাবর্ষের ভর্তি কলেজ খোলার পর নেয়া হবে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ম অনুযায়ী, ফলাফল প্রকাশ হওয়ার দুই মাসের মধ্যে ভর্তি হওয়ার নিয়ম থাকলেও করোনার এই সময়ে নিয়ম শিথিল হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের এ বিষয়ে টেনশন না করার জন্যও জানিয়েছেন তারা।

এসব প্রসঙ্গে প্রফেসর আই কে সেলিম উল্লাহ খন্দকার এবং প্রফেসর নেহাল আহমেদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমাদের মিটিং হয়েছে। গত সেশনে শর্ত সাপেক্ষে এক বা দুই বিষয়ে অকৃতকার্যদের সুযোগ দেয়া হলেও এবার আর মাস্টার্সে শর্ত সাপেক্ষে ভর্তির সুযোগ থাকছে না।

তারা আরো বলেন, যারা অকৃতকার্য হবে তাদের পরবর্তী সেশনের সঙ্গে মাস্টার্সে ভর্তি হতে হবে। আর সাত কলেজের মধ্যেই শিক্ষার্থীরা যেহেতু কলেজ পরিবর্তন করতে চাচ্ছে আমরা এ বিষয়টা বিবেচনা করে দেখব।