সাত কলেজের কলা অনুষদের ফল রবিবারের মধ্যে

২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত সরকারি কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষার ফলাফল আগামী রবিবারের (২৮ আগস্ট) মধ্যে প্রকাশিত হবে। ফল প্রকাশের প্রায় সব ধরনের প্রস্তুতি ইতিমধ্যে শেষ হয়েছে। এখন রি-চেকের কাজ চলছে। এ প্রক্রিয়া শেষ হলেই অনুষদটির ফলাফল নির্দিষ্ট দিনের মধ্যে যেকোন সময় প্রকাশিত হবে বলে বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্রে জানা গেছে।

জানা গেছে, তুলনামূলকভাবে সাত কলেজের অন্যান্য অনুষদের ভর্তিচ্ছুদের চেয়ে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে ভর্তিচ্ছুর সংখ্যা বেশি। সে হিসেবে ভর্তি কমিটি সাবধানতার সঙ্গেই কাজ করছেন। দ্রুত ফল প্রকাশের চেয়ে কমিটি নির্ভুল ফলে বেশি গুরুত্ব দিচ্ছেন। এছাড়া ফল প্রস্তুতে একাধিক জটিলতাও দেখা গেছে। এজন্য ফল প্রকাশে কিছুটা সময় লাগছে।

এর আগে, গত শুক্রবার (১৯ আগস্ট) বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত সাত কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। একযোগে রাজধানীর ১২টি কেন্দ্রে অনুষ্ঠিত হয় এই পরীক্ষা।

এদিনের পরীক্ষায় ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও সাত কলেজের প্রধান সমন্বয়ক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। তিনি বলেন, অধিভুক্ত সরকারি সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের বিভাগগুলোতে ভর্তির পরীক্ষা সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। কোনো কেন্দ্র থেকে কোনো প্রকার অভিযোগ পাওয়া যায়নি।

কলা অনুষদের ফলের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, ফল প্রকাশের প্রায় সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এর মাঝে কিছু ভর্তিচ্ছুর একাডেমিক ফলের বিষয়ে গোলযোগ দেখা যাচ্ছে। যার কারণে এসব ভর্তিচ্ছুর একাডেমিক ফলাফল ও ভর্তি পরীক্ষার ফল সমন্বয় করতে সময় লাগছে। এছাড়া ভর্তিচ্ছুর সংখ্যাও তুলনামূলকভাবে বেশি। তবে আগামী রবিবারের মধ্যে যেকোনো সময় এই অনুষদের ফলাফল প্রকাশিত হবে।

এবার সাত কলেজের কলা ও সমাজিক বিজ্ঞান অনুষদের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা রয়েছে ৯৭০৩টি। এর বিপরীতে আবেদন জমা পড়েছে ৩৮ হাজার ৬২৭টি।

কলা অনুষদের ভর্তি পরীক্ষা কেন্দ্রগুলো ছিল- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, ভিকারুন্নেছা নূন স্কুল এন্ড কলেজ, ভবন-১ ও ২, সেন্ট্রাল উইমেন্স কলেজ, শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজ, গবর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ এবং ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজ।