সরকার করোনায় আইনি সহায়তার জন্য ২৪ ঘন্টা চালু রেখেছে হটলাইন

করোনা ভাইরাস পরিস্থিতিতে জরুরি আইনি পরামর্শ ও সহায়তার জন্য আইন মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পক্ষ থেকে একটি হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। ১৬৪৩০ নম্বরের এই হেল্পলাইনে ফোন করা যাবে ২৪ ঘন্টা এবং এই সেবা পাওয়া যাবে বিনামূল্যে।

জনসাধারণকে বিষয়টি সম্পর্কে জানানোর জন্য সংস্থার ফেইসবুক পেইজ থেকে প্রচারনাও চালাতে দেখা গেছে। তাদের প্রচারণার মাধ্যমেও ছিল জনগণকে সচেতন করা। যেমন- ‘করোনাভাইরাসের প্রাদুর্ভাবকালীন এই সময়ে ঘরে থাকুন, যে কোন আইনি প্রয়োজনে/ আইনগত সহায়তার জন্য ১৬৪৩০ নম্বরে ফোন করুন, বিনামূল্যে আইনি সেবা নিন।’

উল্লেখ্য, সুপ্রিম কোর্টসহ প্রতিটি জেলা জজ আদালত ভবনে প্রতিষ্ঠা করা হয়েছে ‘লিগ্যাল এইড অফিস’। আইনগত পরামর্শ ও মিমাংসাসহ মামলা দায়ের ও পরিচালনায় লিগ্যাল এইড অফিস সবসময়য় সেবা দিয়ে থাকে। এক্ষেত্রে আইন সহায়তা প্রত্যাশীদের মনে রাখতে হবে, সরকারি আইনগত সহায়তা দেয়া হয় সম্পূর্ণ বিনামূল্যে। আপনি যদি অসহায়, দরিদ্র ও সুবিধাবঞ্চিত বিচারপ্রার্থী নাগরিক হোন, তবে যোগাযোগ করতে পারেন লিগ্যাল এইড অফিসে। তবে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে বর্তমান পরিস্থিতিতে হেল্পলাইনে ফোন করে আইনগত পরামর্শ নিতে হবে।