সব বিশ্ববিদ্যালয়কে অনতিবিলম্বে অনলাইন ক্লাস শুরু করতে হবে

মহামারি করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনতিলম্বে দেশের সব বিশ্ববিদ্যালয়কে অনলাইন ক্লাস শুরু করা তাগিদ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, করোনাকালে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সম্পৃক্ত রাখা প্রয়োজন রয়েছে। তাদের শিক্ষাজীবন যেন কোনভাবেই ব্যর্থ না হয় সেজন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ শিক্ষকদের দায়িত্ব রয়েছে। তাই যেসব বিশ্ববিদ্যালয় এখনও অনলাইনে পাঠদান শুরু করেনি তারা যেন অনতিলম্বে সকল ক্লাস অনলাইনে পাঠদান শুরু করে।

আজ শনিবার বিকেলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উদ্যোগে আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কুবির উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন।

শিক্ষামন্ত্রী বলেন, করোনার বৈশ্বিক সংকটের সঙ্গে সঙ্গে আমাদের সম্ভাবনার দ্বারও উন্মোচন হয়েছে। অনলাইন এডুকেশন যেটি আগামী ৪-৫ বছরের পর আমাদের আনতেই হত, করোনার কারণে সেটিকে এখন আনতে বাধ্য হয়েছি।

তিনি বলেন, অনলাইন পাঠদানে প্রথমে শিক্ষকদের জড়তা ছিল, কারণ বিষয়টি নিয়ে তারা অনভ্যস্ত ছিলেন। এখন সেটি কাটিয়ে উঠেছে। করোনার কারণে শিক্ষার্থীদের যাতে কোন ক্ষতি না হয়, এজন্য শিক্ষকদের দায়িত্ব রয়েছে।