সংক্রামক অণুজীব শনাক্তে নতুন ল্যাব হচ্ছে ঢাবিতে

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মানসম্পন্ন একটি ‘বায়োলজিক্যাল হ্যাজার্ড অ্যান্ড হেলথ রিসার্চ ল্যাব’ স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার (২৭ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস (কার্স)-এর ২১তম কাউন্সিল সভায় এই ল্যাব স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়।

কার্স-এ শিক্ষা, গবেষণা ও সেবার মান ও পরিধি বৃদ্ধির লক্ষ্যে এই গবেষণাগারে খাদ্য, পরিবেশ ও মানবদেহের নমুনায় বিভিন্ন ভাইরাস, ব্যক্টেরিয়া, ছত্রাকসহ অন্যান্য সংক্রামক অণুজীব শনাক্ত এবং জীবে এর প্রভাব বিষয়ে বিশ্লেষণ ও গবেষণা করা সম্ভব হবে।

বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত এ সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. তোফায়েল আহমদ চৌধুরী, জীব বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, ফার্মেসী অনুষদের ডীন অধ্যাপক ড. এস এম আব্দুর রহমান, আর্থ এন্ড এনভায়রমেন্টাল সায়েন্স অনুষদের ডীন অধ্যাপক ড. কাউসার আহাম্মদ, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনলজী অনুষদের ডীন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান এবং কার্স -এর পরিচালক অধ্যাপক ড. এম এ. মালেক উপস্থিত ছিলেন।

সভায় দেশের বর্তমান বাস্তবতার প্রেক্ষিতে জনস্বাস্থ্য ঝুঁকি ও জীব-বিপত্তি বিবেচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ শিক্ষক ও গবেষকদেরকে জাতির চাহিদা মোতাবেক জীব-বিপত্তি বিশ্লেষণ ক্ষেত্রে প্রশিক্ষণ, প্রযুক্তিগত ও কারিগরি সহায়তা প্রদান, গবেষণার জন্য আদর্শ বৈজ্ঞানিক যন্ত্রপাতি স্থাপন এবং সেগুলো পরিচালনার সক্ষমতা বৃদ্ধি করার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।