সংক্রমণ ৫ শতাংশে না নামলে খুলবে না শিক্ষাপ্রতিষ্ঠান

দেশে চলমান করোনা সংক্রমণের হার ৫ শতাংশে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। আগামী সোমবার থেকে দেশে কঠোর লকডাউন চলায় স্কুল-কলেজের চলমান ছুটি আরও বাড়ানো হবে। ছুটি বাড়ানোর বিষয়ে দুই-একদিনের মধ্যেই ঘোষনা দেয়া হবে।

শনিবার (২৬ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এক জ্যেষ্ঠ কর্মকর্তা গণমাধ্যমের সাথে আলাপকালে এসব কথা জানান।

ওই কর্মকর্তা বলেন, এই মুহূর্তে আমাদের দেশে করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। সংক্রমণের হার ২১ শতাংশের উপরে। এই অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের জীবন ঝুঁকির মধ্যে ফেলতে চাই না। আগামী ৩০ জুন স্কুল-কলেজ খুলছে না। সংক্রমণ ৫ শতাংশে নেমে আসলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, করোনার উচ্চঝুঁকির মধ্যে স্কুল-কলেজ খোলার সুযোগ নেই। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি টিমের সাথে আলোচনা করে চলমান ছুটি আরও বাড়ানো হতে পারে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণ রোধে আগামী সোমবার (২৮ জুন) থেকে দেশে কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছে। প্রথম দফায় লকডাউন সাতদিন দেয়া হলেও এটি আরও বাড়ানো হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। আগামী ৩০ জুন শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি শেষ হবে।