শিগগিরই সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আশা শিক্ষামন্ত্রীর

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের মতো সমস্যা সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে কমবেশি আছে, তা সমাধানের চেষ্টা করছে সরকার। শিক্ষার্থীদের অধিকার যেমন আছে, দায়িত্বও আছে। শাবিপ্রবির সমস্যা সমাধানে সরকার সব ধরনের চেষ্টা করছে।

আজ শুক্রবার সকাল ১০টার দিকে সিলেট সার্কিট হাউস মিলনায়তনে জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। এ সময় শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘করোনার সংক্রমণ কমছে। আশা করা যাচ্ছে, খুব শীঘ্রই খুলে দেওয়া হবে সব শিক্ষাপ্রতিষ্ঠান।’

দীপু মনি আরও বলেছেন, সব সমস্যাই আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব। শাবিপ্রবির সমস্যাও আলোচনার মাধ্যমে সমাধান হবে। তিনি আরও বলেন, ‘শাবিপ্রবির শিক্ষার্থীদের চলমান আন্দোলন নিরসনে সরকারের পক্ষ থেকে যা করণীয়, করা হয়েছে। স্থানীয় নেতৃত্ব তা নিরসনে কাজ করে গেছেন। সব সময় একটি মহল বিভিন্ন জায়গায় অনুপ্রবেশ করে সমস্যার সংকটকে ঘনীভূত করার চেষ্টা করেন, ঘোলা পানিতে মাছ ধরার চেষ্টা করেন। এ ব্যাপারে সতর্ক থাকতে হবে, যাতে তারা তা করতে পারে না। সকল বিশ্ববিদ্যালয়ে ধারণক্ষমতার বেশি শিক্ষার্থীরা পড়ালেখা ও আবাসিক হলে বসবাস করে আসছে। আমরা সব সমস্যার সমাধান করার চেষ্টা করছি।’

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের চলমান পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে আওয়ামী লীগ নেতাদের কারণে। এ ঘটনায় দেশ-বিদেশ থেকে তৃতীয় পক্ষ অরাজকতার চেষ্টা করে।

মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।