শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মধ্যে ২০২১-২০২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষরিত হয়েছে।

রোববার (২৭ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন ও ইউজিসির সচিবের ড. ফেরদৌস জামান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এতে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

সভায় ২০২০-২০২১ অর্থবছরে ‘রিসার্চ প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার’ শিরোনামে উদ্ভাবনী ধারণা গ্রহণের জন্য ইউজিসিকে অভিনন্দন জানানো হয়। এছাড়া ২০১৯-২০২০ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সাফল্য ও দক্ষতার সাথে বাস্তবায়নের স্বীকৃতিস্বরূপ সনদপত্র প্রদান করা হয়। কমিশনের পক্ষে ড. ফেরদৌস জামান অভিনন্দন ও সনদপত্র গ্রহণ করেন।

সভায় ড. ফেরদৌস জামান দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহকে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি যথাযথভাবে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের আন্তরিকতা ও দক্ষতার সঙ্গে কাজ করার আহ্বান জানান। তিনি বলেন, এপিএ চুক্তি যথাযথ বাস্তবায়ন করা গেলে শিক্ষা ও গবেষণায় দেশ এগিয়ে যাবে এবং বিশ্ব র্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমূহ কাঙ্ক্ষিত স্থান অর্জন করতে সক্ষম হবে।

উল্লেখ্য, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ইউজিসি দ্বিতীয় স্থান লাভ করেছে। ইউজিসির এপিএ চুক্তির মূল উদ্দেশ্য দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা এবং উৎকর্ষ সাধন করা।