শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির ১২ কর্মকর্তার অস্ট্রেলিয়া ভ্রমণ বাতিল

বিদেশ সফরে সরকারের লাগাম টানার খাঁড়ায় আটকে গেল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ১২ কর্মকর্তার অস্ট্রেলিয়া ভ্রমণ।

অর্থ বিভাগের পরিপত্র অনুযায়ী তাদের সফর বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে আজ সোমবার জানায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

গত ১২ মে পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সরকারি কর্মকর্তাদের সব ধরনের বৈদেশিক ভ্রমণ বন্ধ করে পরিপত্র জারি করে অর্থ বিভাগ।

পরিপত্রে বলা হয়েছিল, কোভিড পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বর্তমান বৈশ্বিক সঙ্কটের প্রেক্ষাপটে পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের এক্সপোজার ভিজিট, স্টাডি ট্যুর, এপিএ ও ইনোভেশনের আওতাভুক্ত ভ্রমণ এবং ওয়ার্কশপ, সেমিনারে অংশগ্রহণসহ সব ধরনের বৈদেশিক ভ্রমণ বন্ধ থাকবে।

এদিকে, আজ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে অস্ট্রেলিয়া ভ্রমণ সংক্রান্ত ২৮ এপ্রিলের পত্র বাতিল করার নির্দেশনা জানানো হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের একান্ত সচিব ও ইউজিসির সচিব, দুইজন সদস্যসহ ইউজিসির ১১ জন কর্মকর্তার ২৮ মে অস্ট্রেলিয়া যাওয়ার কথা ছিল।

গত ১১ মে সরকারি কর্মকর্তাদের অপ্রয়োজনীয় বিদেশ সফর বন্ধের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ব্যয় সঙ্কোচনে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা জানিয়ে সেদিন তিনি বলেছিলেন, প্রধানমন্ত্রী স্পষ্ট বলে দিয়েছেন, এখন থেকে কোনো প্রয়োজন না থাকলে বিদেশ সফর আর নয়। যদি কোনো বিশেষ প্রয়োজন হয়, তাহলে তারা যাবেন; অন্যথায় কেউ যাবেন না।