শিক্ষা প্রতিষ্ঠান খোলার চাপ আছে, তবে ঝুঁকি নেয়া হবে না : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামী ১৩ জুন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পরিকল্পনা ও প্রস্তুতি রয়েছে। বিভিন্ন মহলের চাপ আছে, আন্দোলনের হুমকি আছে। তবে পরিবেশ অনুকূলে না এলে কোনো ঝুঁকি নেয়া হবে না।

শনিবার (২৯ মে) জাতীয় প্রেসক্লাবে এক স্মরণসভায় বক্তৃতাকালে এ কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, যতদূর সম্ভব স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজনীয় আটকে থাকা পরীক্ষা শেষ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘করোনা সংক্রমণ হার ৫ শতাংশের নিচে না নামলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া ঠিক হবে না।’ বিশেষজ্ঞরাও এরকম মত দিয়েছেন বলেও জানান তিনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আমার কাছে প্রতিদিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে বার্তা আসে, সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবেন না, এমন বার্তাই বেশি আসে। নানা জায়গা থেকে শোনা যাচ্ছে আন্দোলন হচ্ছে। কিন্তু আন্দোলনের জন্য আমরা জনগণকে স্বাস্থ্যঝুঁকিতে ফেলতে পারি না। সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেই ক্যাম্পাস খোলা হবে। কোনো অবস্থাতেই আমরা জনগণের স্বাস্থ্যঝুঁকিতে অবহেলা করব না।

‘জনতার প্রত্যাশা’ নামক একটি সামাজিক সংগঠনের আয়োজনে সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরুর স্মরণসভায় সভাপতিত্ব করেন নাগরিকসমাজের সভাপতি সোহরাব খান। স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, বিএমএ সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন প্রমুখ।

এর আগে বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।