শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগোর ২০২১ র‍্যাংকিংয়ে উদ্ভাবনে প্রথম চবি

২০২১ সালের বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রকাশ করেছে স্পেনের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশন। এতে দেশের সেরা ২৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে উদ্ভাবন (ইনোভেশন) বিভাগে প্রথম এবং সামগ্রিক বিবেচনায় দেশে চতুর্থ অবস্থানে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)।

এ বছর বাংলাদেশের ২৮ টি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে আসলেও গতবছর (২০২০) সংখ্যাটি ছিল ১৯ এ। সে হিসাবে এবছরের ৯টি শিক্ষাপ্রতিষ্ঠান নতুন করে র‍্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উদ্ভাবন (ইনোভেশন) বিভাগে এবার প্রথম হলেও গতবছর ২০২০ ছিল ৭ম এবং সামগ্রিক বিবেচনায় ৯ম, গবেষণায় গতবছর ১১তে থাকলেও এবছর দুই ধাপ পিছিয়ে ১৩তে এবং সামাজিক সম্পর্কেও এক পিছিয়ে পঞ্চমস্থানে অবস্থান করছে।

এবছর সামগ্রিকভাবে শীর্ষ অবস্থানে রয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় অবস্থানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, তিনে ঢাবি, চারে চবি, পাঁচে বিএসএমএমইউ।

এছাড়া ছয় নম্বরে রয়েছে খুবি, সাতে বাকৃবি, আটে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), ৯ নম্বরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং যৌথভাবে ১০ নম্বরে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ও ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ।

২০০৯ সাল থেকে প্রতিবছরের এপ্রিল মাসে এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাসবিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে।

জানা যায়, স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‌্যাংকিংয়ের বিবেচনায় নেয়া হয়েছে।