শিক্ষার্থীদের টিকা দেয়ার পর খুলবে বিশ্ববিদ্যালয়, ফের জানালেন শিক্ষামন্ত্রী

আবাসিক শিক্ষার্থীদের টিকা দেয়ার পরে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রবিবার (৩০ মে) নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ‘ক্যানভাস লার্নিং ম্যানেজমেন্টর’ মাধ্যমে উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ মন্তব্য করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, যতদ্রুত সম্ভব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম শুরু করার চেষ্টা করছি। সে জন্য আমরা একটি তারিখও নির্ধারণ করেছে। আগামী ১৩ জুন আমরা চেষ্টা করবো বিশেষ করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে।

মন্ত্রী বলেন, আগামীকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সাথে কোভিড ১৯ বিষয়ক জাতীয় পারমর্শক কমিটির সাথে একটি সভা আছে। সেখানে আমরা আলোচনা করে দেখবো কতদ্রুত আমরা শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম শুরু করতে পারি। শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে যাবেন, ক্লাস পরীক্ষা দেবেন সেটাই স্বাভাবিক। কিন্তু বৈশ্বিক সংকট সেখানে বাধা সৃষ্টি করছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চালুর বিষয়ে তিনি আরও বলেন, আবাসিক হলগুলোতে অধিকাংশ ক্ষেত্রেই অনেক ভীড়। সেখানে স্বাস্থ্যবিধি মেনে চলার সুযোগ সেখানে খুবই কম। তাই আবাসিক শিক্ষার্থীদের টিকার আওতায় নিয়ে এসে সে বিশ্ববিদ্যালয়গুলোকে খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, যেখানে আবাসিক হল নেই সেগুলোকে দ্রুততার সাথে খুলো দেয়ার একটি সুযোগ আসবে। তবে, যেখানে আবাসিক হল আছে সেখানে এ সিদ্ধান্ত নিতে একটু সময় লাগবে। আমরা যতদ্রুত সম্ভব একটি স্বাভাবিক পরিস্থিতিতে নিয়ে যাওয়ার চেষ্টা করছি।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো বিশেষ করে বিশ্ববিদ্যালয়গুলোর সংস্কারের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাদ্দ দিয়েছেন জানিয়ে শিক্ষামন্ত্রী আরও বলেন, সেখানে সংস্কারের কাজ চলছে।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের পাঠদান কিন্তু বন্ধ নেই। আনলাইনে পাঠদান ও মূল্যায়ন চলছে। প্রাথমিক, মাধ্যামিক, উচ্চমাধ্যমিক ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলছে।