শিক্ষার্থীদের জন্য সপ্তাহভিত্তিক পাঠ পরিকল্পনা প্রণয়ন

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সপ্তাহভিত্তিক পাঠ পাঠ পরিকল্পনা প্রণয়ন করেছে সরকার। লকডাউন শেষ হলে পরদিন থেকেই এই পাঠ পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। জাতীয় প্রাথমিক শিক্ষা অ্যাকাডেমি (নেপ) এই ‘অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা, ২০২১‘ প্রণয়ন করে।

শুক্রবার (৩০ এপ্রিল) রাতে প্রাথমিক শিক্ষা অধিদফতর এ সংক্রান্ত অফিস আদেশ জারি করেছে।

অফিস আদেশে বলা হয়, কোভিড-১৯ জনিত কারণে গত বছরের ১৮ মার্চ থেকে আগামী ২২ মে পর্যন্ত বিদ্যালয়গুলোর শ্রেণি পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের শিখন-শেখানো ঘাটতি পূরণকল্পে গত ১৫ এপ্রিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত সিদ্ধান্ত মোতাবেক অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা ২০২১ (লেসন প্ল্যান) সুষ্ঠু বাস্তবায়নের জন্য ওয়ার্ক সিট ও অ্যাক্টিভিটি সিট প্রণয়ন সংক্রান্ত বিষয়ে জাতীয় প্রাথমিক শিক্ষা অ্যাকাডেমির (নেপ) মহাপরিচালককে আহ্বায়ক করে ১৫ সদস্যের কমিটি গঠন করা হয়।

‘ওই কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের অধিকাংশ শিখন ফল অর্জনের বিষয়টি বিবেচনায় রেখে দুই সপ্তাহের কর্ম পরিকল্পনাসহ ওয়ার্ক সিট ও অ্যাক্টিভিটি সিট (পরীক্ষামূলক বাড়ির কাজ) প্রণয়ন করা হয়।’

আদেশে আরও বলা হয়, এমতাবস্থায় দুই সপ্তাহের ওয়ার্ক সিট ও অ্যাক্টিভিটি সিট (পরীক্ষামূলক বাড়ির কাজ) সহ অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা পাঠানো হলো। অফিস আদেশের সংশ্লিষ্টদের সঙ্গে নেপ-এর অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা ২০২১ (পরীক্ষামূলক বাড়ির কাজসহ) পাঠানো হয়েছে। এছাড়া পাঠ পরিকল্পনায় সাধারণ নির্দেশনাসহ শিক্ষকদের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।