The Rising Campus
News Media

শিক্ষার্থীদের জন্য ভিসা চালু করছে সৌদি

সৌদি আরব বিদেশি শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকদের জন্য শিক্ষা ভিসা চালু করছে। শিক্ষার মান বৃদ্ধিতে উচ্চতর গবেষণা খাতে স্বল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদী দুই ধরনের ভিসা দেওয়া হবে। আন্তর্জাতকি অঙ্গণে দেশটিকে শিক্ষার মূল কেন্দ্র হিসেবে গড়ে তুলতে মেধাবীদের জন্য এ ভিসায় থাকবে বিভিন্ন সুযোগ-সুবিধা। সৌদি মন্ত্রিপরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। আরব নিউজের খবরে এসব তথ্য জানা যায়।

সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে বলা হয়, স্বল্পমেয়দী শিক্ষা ভিসার মেয়াদ এক বছর এবং দীর্ঘমেয়াদি ভিসার মেয়াদ এক বছরের বেশি সময়ের জন্য হবে। ১৬০ দেশ থেকে উচ্চতর স্তরে ছেলে-মেয়ে শিক্ষার্থী শিক্ষক, গবেষক ও একাডেমিকদের জন্য থাকবে। এর মাধ্যমে ৯ ভাষায় ডাটা নিবন্ধনের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পদ্ধতি সহজ করা হবে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এসব ভিসাধারীদের জন্য থাকছে না ওকিল বা স্পন্সরের আবশ্যিকতা। সৌদি শিক্ষা প্রতিষ্ঠানের মান আন্তর্জাতিক পর্যায়ের করতে এবং মধ্যপন্থা প্রসারের পাশাপাশি আরবি ভাষা শিক্ষাদানের লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়।

শুরা কাউন্সিলের সদস্য ড. সুলতানা আল-বাদায়ি বলেন, ‘শিক্ষা ভিসা সৌদির অসংখ্য অর্জনের মধ্যে একটি। এর মাধ্যমে অর্জিত হবে সৌদি ভিশন ২০৩০ এর অন্যতম লক্ষ্যমাত্রা। সবার জন্য সব সময় উন্মুক্ত হবে সৌদি আরব। শিক্ষা, ভ্রমণ, কাজ বা ধর্মীয় কার্যক্রম পালন সহজতর হবে। বিশ্বের যেকোনো শিক্ষার্থী শিক্ষা ভিসার শর্ত পূরণ করে আবেদন করতে পারবে। ’

তিনি আরো বলেন, ‘শিক্ষার জন্য আমাদের স্বল্প ও দীর্ঘমেয়াদী ভিসা থাকবে। এর মাধ্যমে বিভিন্ন একাডেমিক গবেষণা, উদ্ভাবন, প্রশিক্ষণ, শিক্ষাদান, অধ্যয়ন ও নানা বিষয়ে কাজের সুযোগ থাকবে। এর মাধ্যমে সৌদি আরবের শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনার সুযোগ পাবেন শিক্ষার্থীরা। আমি নিশ্চিত, আগামীতে বিভিন্ন দেশ থেকে শিক্ষা ভিসার জন্য প্রচুর আবেদন আসবে। তা সৌদির বৈশ্বিক মর্যাদা ও অর্থনীতিতে প্রতিফলিত হবে। ’

সূত্র: আরব নিউজ

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.