শিক্ষামন্ত্রীর সাথে এনটিআরসিএ’র সভা আজ, আলোচনায় থাকছে যেসব বিষয়

এমপিওভুক্তিসহ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) বিদ্যমান কয়েকটি সমস্যা নিয়ে নিয়ে আলোচনা করতে বৈঠক ডেকেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার (১৭ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এনটিআরসিএ কর্তৃক এমপিও পদে সুপারিশপ্রাপ্ত ৩০ হাজারের অধিক শিক্ষকের বড় একটি অংশ এমপিওভুক্ত হতে পারেননি। এদের মধ্যে প্রতিষ্ঠান প্রধানদের ভুল চাহিদা দেওয়া, প্রার্থীদের বয়স ৩৫ বছর অতিক্রম করা অন্যতম। আপিল বিভাগ পয়ত্রিশোর্ধ শিক্ষকদের এমপিওভুক্তির নির্দেশ দিলেও এমপিও নীতিমালার অজুহাতে সেগুলো রিজেক্ট করা হচ্ছে। এমপিও নীতিমালা অনুযায়ী যোগদানের দিন থেকে বেতন কার্যকরের কথা বলা হলেও সেটিও বাস্তবায়ন হয়নি। আজকের সভায় এসব বিষয় শিক্ষামন্ত্রীর কাছে তুলে ধরা হবে।

ওই সূত্র আরও জানায়, এমপিওভুক্তির সমস্যা ছাড়াও বিশেষ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ. দ্বিতীয় মেধাতালিকা প্রণয়ন, শিক্ষক সংকট দূর করতে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের অনুমতি এবং ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার বিষয়টিও আলোচনা করা হতে পারে। এসব বিষয় সমাধানে শিক্ষামন্ত্রীর অনুমতি চাওয়া হতে পারে।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান বলেন, এনটিআরসিএর বিদ্যমান বেশ কিছু বিষয়ে আলোচনা করতে আজকের এই সভা অনুষ্ঠিত হবে। এখানে সমসাময়িক যে বিষয়গুলো আছে সেগুলো আমরা মন্ত্রী মহোদয়ের কাছে উপস্থাপন করব।

কোন কোন বিষয় আলোচনায় প্রধান্য পাবে এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আমাদের আলোচনায় শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়টি আসতে পারে। যদিও এটি আমাদের বিষয় না। তবুও এটা নিয়ে আলোচনা করা হবে। এছাড়া বিশেষ গণবিজ্ঞপ্তির বিষয়টিও আলোচনা হবে।

এদিকে শিক্ষামন্ত্রীর সাথে এনটিআরসিএ’র আজকের এই সভা ঘিরে সুপারিশপ্রাপ্ত এবং নিবন্ধনধারীদের মধ্যে ব্যাপক আশার সঞ্চার হয়েছে। প্রার্থীরা বলছেন আজকের সভায় তাদের সকল সমস্যার সমাধান হবে।