The Rising Campus
News Media

শিক্ষককে ৬ মাসের বেশি বরখাস্ত রাখা যাবে না

বেসরকারি স্কুল-কলেজ ও মাদ্রাসা শিক্ষকদের ছয় মাসের বেশি সময় বরখাস্ত রাখা যাবে না। এই নির্দেশনা দিয়ে এক রিট আবেদনের উপর পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছে হাইকোর্ট। রায়ে বলা হয়েছে, কোনো শিক্ষককে ৬ মাসের বেশি বরখাস্ত রাখলে সেই আদেশ বাতিল হয়ে যাবে।

গত বছরের ৯ সেপ্টেম্বর মাগুরার স্কুল শিক্ষক বাদশা মিয়ার রিটের প্রেক্ষিতে এই রায় দেয়া হয়েছিল। তিনি ১৪ বছর ধরে বরখাস্ত ছিলেন। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের স্বাক্ষরের পর ১৫ পৃষ্ঠার এই পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হলো।

রায়ে বেসরকারি শিক্ষকদের চাকরিবিধিমালায় এই আইন সংযোজন করতে বলা হয়েছে। একই সাথে এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি চিঠি ইস্যু করে সব শিক্ষা বোর্ড এ বিষয়ে পরিপত্র জারি করতে বলা হয়েছে।

রিটের আদেশে আদালত বাদশা মিয়ার বরখাস্তের আদেশ প্রত্যাহার করে তাকে ৯০ দিনের মধ্যে যোগদান করানোর নির্দেশ দেয়া হয়। এছাড়া তার বকেয়া বেতন-ভাতাও পরিশোধের নির্দেশ দেন আদালত।

রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত বছরের ৯ সেপ্টেম্বর বেসরকারি শিক্ষকদের ৬ মাসের বেশি বরখাস্ত রাখা যাবে না বলে রায় দেন হাইকোর্ট। ওই আদেশে ৬ মাসের বেশি শিক্ষককে বরখাস্ত রাখলে আদেশ বাতিল হয়ে যাবে বলে উল্লেখ করা হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট হুমায়ুন কবির পল্লব আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.