শনির চাঁদে যাবে ‘রোবট সাপ’

শনির উপগ্রহে গবেষণায় পাঠানোর জন্য নতুন ধরনের রোবট উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা।

সর্পাকৃতির একটি রোবট বানিয়েছেন বিজ্ঞানীরা। এটি যেকোনো ধরনের পৃষ্ঠতলে চলাচল করতে সক্ষম। পৃথিবী এবং শনি গ্রহের চাঁদ এনসেলাডাস এ গবেষণার কাজে ব্যবহৃত হবে এ রোবট।

রোবটটির দেহ তৈরি করা হয়েছে একটি নমনীয় উপাদান দ্বারা, যাতে এটি যেকোনো ধরনের ভূমিতে চলতে পারে। এটি পাইপ ও টানেলের মতো ছোট জায়গায়ও ঢুকতে পারবে। বরফে মোড়া শনির চাঁদ এনসেলাডাস এ গবেষণায় এ রোবট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে আশা করছেন গবেষকরা।

সমতলে হাঁটা ও চাকার উপরে চলা সহজ হলেও অসমতলে তা বেশ কঠিন। এক্ষেত্রে সর্পাকৃতির রোবট বাড়তি সুবিধা পাবে। এটি সহজেই তীক্ষ্ণ বাঁক নিতে পারে। এছাড়াও স্বল্প দূরত্ব পরপর সংযোগস্থল থাকায় এটি টানেলের মতো ছোট জায়গা দিয়েও একেবেঁকে যেতে পারবে, যা অন্য আকৃতির রোবট গুলোর পক্ষে সম্ভব নয়।

গবেষকরা লক্ষ্য করেছেন, আগের চাকাওয়ালা রোবটের তুলনায় যেকোনো জায়গায় সহজে চলাফেরা করতে পারছে সর্পাকৃতির রোবট। ফলে শুধু মহাকাশেই নয়, পৃথিবীতেও বিভিন্ন গবেষণায় ব্যবহার করা যাবে এটি।

রোবটটি বানানোর সময় কয়েকটি বৈজ্ঞানিক সূত্রের সমন্বয় করা হয়েছে। বিজ্ঞানীরা এটিকে এমনভাবে তৈরি করার চেষ্টা করেছেন যেন তা বিভিন্ন পরিস্থিতিতে সহজেই চলাচল করতে পারে। মূলত গতিবিধি সহজ ও সাবলীল করার দিকেই গুরুত্ব দেওয়া হয়েছে এই রোবট বানানোর সময়।

ইতোমধ্যেই রোবটটির অনেকগুলো সফল পরীক্ষা চালানো হয়েছে। গবেষকরা এটি চালু করে দেখেছেন বিভিন্ন ধরনের পৃষ্ঠে ঠিকভাবে চলতে পারছে কি না। সব পরীক্ষায় ভালো ভাবে উতরে গেছে সর্পাকৃতির রোবট।