র‌্যাগ ডে নিষিদ্ধ নয়, অসৌজন্যমূলক আচরণে নজর রাখবে ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ‘র‌্যাগ ডে’ উদযাপন নিষিদ্ধ নয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে অনাকাঙ্ক্ষিত, অসৌজন্যমূলক, শৃঙ্খলা-পরিপন্থী আচরণে নজর রাখবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।একইসঙ্গে গতকালের বিজ্ঞপ্তিতে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অসাবধানতাবশত ভিন্নভাবে উপস্থাপিত হওয়ায় দুঃখ প্রকাশ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার এক সংশোধিত বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। এতে বলা হয়েছে, গতকাল বুধবার জনসংযোগ দফতর কর্তৃক প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে ‘র‌্যাগ-ডে নিষিদ্ধ’ সংক্রান্ত তথ্যটি অসাবধানতাবশত ভিন্নভাবে উপস্থাপিত হয়েছে। এজন্য দুঃখিত।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মূলত একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত ছিল- র‌্যাগ-ডে পালন নামে ক্যাম্পাসে বা আবাসিক হলে অনাকাঙ্খিত, অমানবিক, অসৌজন্যমূলক, শৃঙ্খলা-পরিপন্থী কোন আচরণ যাতে সংঘটিত না হয়, এর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সতর্ক নজর রাখার জন্য বলা হয়।

এ বিষয়ে একটি কমিটিও গঠন করে দেয়া হয়েছে। শিক্ষা সমাপনী, গ্র্যাজুয়েশন উৎসব পালনের লক্ষ্যে অনুষ্ঠান, উৎসব, বর্ণাঢ্য র‌্যালি ইত্যাদি আয়োজনের জন্য নীতিমালা প্রণয়ন করবে কমিটি। এজন্য ৫ সদস্যের কমিটির আহবায়ক করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলরকে (প্রশাসন)।

কমিটির অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন কলা অনুষদ, জীববিজ্ঞান অনুষদ ও বিজনেস স্টাডিজ অনুষদ ডিনগণ। আর বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে সদস্য সচিব করা হয়েছে।

এর আগে র‌্যাগ ডে’কে ‘অমানবিক, নীতিবহির্ভুত ও নিষ্ঠুর’ বলে উল্লেখ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কথিত ‘র‌্যাগ ডে’ নামে অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভুত উৎসব আয়োজন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ার পর আলোচনা-সমালোচনা চলছে।

এর মধ্যে আজকে সংশোধিত বিজ্ঞপ্তি দেয়া হলো। যেখানে ‘র‌্যাগ ডে’ নিষিদ্ধ হয়নি বলে জানানো হয়েছে। তবে শিক্ষার্থীদের গ্র্যাজুয়েশন সমাপনী অনুষ্ঠানে যেন শৃঙ্খলা-পরিপন্থী কর্মকাণ্ড যেন না হয় সেজন্য কর্তৃপক্ষকে সজাগ থাকতে বলা হয়।

র‌্যাগ ডে সম্পর্কে উইকিপিডিয়ায় বলা আছে, ইংল্যান্ড, আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দাতব্য প্রতিষ্ঠানের জন্য তহবিল সংগ্রহের দিন বিভিন্ন প্যারেড বিনোদনমূলক অনুষ্ঠান করে থাকে, একে ‘Rag Day’ (র‌্যাগ ডে’ বোঝানো হয়েছে।