রোববার আপিল, গণবিজ্ঞপ্তির ফল হতে পারে বুধবার

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ১ থেকে ১২ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগের বিষয়ে দেয়া আদালতের রায়ের বিরুদ্ধে আগামী রবিবার (১৩ জুন) আপিল করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আদালত সেই রায়ের উপর স্থগিতাদেশ দিলে আগামী বুধবার মেধার ভিত্তিতে ৫৪ হাজার শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করবে এনটিআরসিএ।

শুক্রবার (১১ জুন) এনটিআরসিএর একাধিক কর্মকর্তার সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে।

এনটিআরসিএ সূত্রে জানা গেছে, ১-১২তম নিবন্ধনধারীদের নিয়োগের ক্ষেত্রে এনটিআরসিএর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে রিট করা হয়েছে। তবে এনটিআরসিএ আদালত অবমান করেনি। ২০১৭ সালে আদালত নিয়োগের উপর যে রায় দিয়েছিল সেটির আলোকেই নিয়োগ সম্পন্ন করেছে তারা।

সূত্র আরও জানায়, সম্প্রতি আদালত যে রায় দিয়েছে সেখানে আদালত ১-১২তম নিবন্ধনধারীদের নিয়োগ দিতে বলেছে। অথবা ওই পদগুলো স্থগিত রেখে গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করতে বলেছে। যা ২০১৭ সালে আদালতের দেয়া রায়ের পরিপন্থী। সেজন্য এই রায়ের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে এনটিআরসিএ।

এ প্রসঙ্গে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক এনটিআরসিএর এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, আদালতের দেয়া রায়ের উপর স্থগিতাদেশ চেয়ে আগামী রোববার আপিল করা হবে। ইতোমধ্যে আপিলের সব কাগজপত্র রেডি করা হয়েছে।

ওই কর্মকর্তা বলেন, রোববার আপিল করার পর মঙ্গলবার (১৫ জুন) আপিলের উপর আদালতে শুনানি হওয়ার কথা। আমরা আশা করছি এদিন আদালত আগে যে রায় দিয়েছেন সেটি স্থগিত করার আদেশ দেবেন। স্থগিতাদেশ পেলে বুধবার (১৬ জুন) আমরা গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করবো।

স্থগিতদেশ পাবেন এমন নিশ্চয়তা কীভাবে পাচ্ছেন— জানতে চাইলে তিনি আরও বলেন, আমাদের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তার কোনো ভিত্তি নেই। আমরা আদালতের নির্দেশনা মেনেই প্রথম ও দ্বিতীয় গণবিজ্ঞপ্তিতে নিয়োগ সম্পন্ন করেছি। ফলে আদালতের রায় আমাদের পক্ষেই আশার কথা।