রুটের লজ্জার রেকর্ড, পোপের ব্যাটে লড়ছে ইংল্যান্ড

অধিনায়ক হিসেবে লজ্জার রেকর্ড গড়েছেন জো রুট। করোনা বিরতির পর দ্বিতীয়বারের মতো বাবা হওয়ার স্বাদ পাওয়া রুট দ্বিতীয় ম্যাচের দলে ফিরে দলের ১১৩ রানের জয় দেখেছেন।

কিন্তু তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের অধিনায়ক পেলেন লজ্জাজনক এক উপহার।
শুক্রবার ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচের প্রথম দিনের খেলায় দলের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ব্যক্তিগত ১৭ রানে রান আউট হয়েছেন রুট। টেস্ট ক্যারিয়ারে এই নিয়ে ষষ্ঠবারের মতো রান আউটের শিকার হলেন তিনি। চার দিনের ব্যবধানে দু’বার এই অভিজ্ঞতা তাকে একটি রেকর্ডে স্থান করে দিয়েছে।

ইংল্যান্ডের টেস্ট অধিনায়কদের মধ্যে সবচেয়ে বেশিবার রান আউটের শিকার হলেন তিনি। অধিনায়কত্ব পাওয়ার পর এই নিয়ে চারবার রান আউট হয়েছেন রুট। এর মাধ্যমে ১১৮ বছর আগে সাবেক ইংলিশ অধিনায়ক আর্চি ম্যাকলারেনের গড়া রেকর্ড ভেঙেছেন তিনি।

ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে অবশ্য রুটের চেয়ে এগিয়ে আছেন জিওফ্রে বয়কট ও ম্যাট প্রায়র। দুই সাবেক ইংলিশ ব্যাটসম্যান ৭ বার করে এই স্বাদ পেয়েছেন।

তবে রুটের এই সর্বশেষ রান আউটটির পেছনে কিছুটা বীরত্ব আছে। ইন-ফর্ম অলরাউন্ডার বেন স্টোকসের উইকেট বাঁচাতেই নিজের উইকেট খুইয়েছেন তিনি। পরে স্টোকসও অবশ্য বেশিক্ষণ টিকতে পারেননি। টেস্ট অলরাউন্ডারদের শীর্ষে থাকা স্টোকস ক্যারিবীয় পেসার কেমার রোচের বলে বোল্ড হওয়ার আগে করেছেন ২০ রান।

স্টোকসের আগে ইংলিশদের ইনিংসের শুরুতেই অবশ্য আঘাত হেনেছিলেন রোচ। ইনিংসের প্রথম ওভারের শেষ বলে তার শিকার হয়েছেন ইংলিশ ওপেনার আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ডমিনিক সিবলি। এরপর রুট আর স্টোকস বিদায় নেওয়ার পর হাল ধরেন আরেক ওপেনার রোরি বার্নস এবং ওলি পোপ। বার্নস ৫৭ রান করে রোস্টন চেজের বলে আউট হলেও ক্রিজে আছেন পোপ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ইংলিশদের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ১৯০ রান। ৬১ রানে ব্যাট করছেন পোপ এবং ১৮ রানে ব্যাট করছেন জস বাটলার।