রিঅ্যাকশন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

নতুন এক ফিচার নিয়ে কাজ করছে জনপ্রিয় অনলাইন মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। বলা হচ্ছে, এই ফিচারের নাম ‘মেসেজ রিঅ্যাকশন ফিচার’। এর মাধ্যমে ব্যবহারকারীরা তাঁদের চ্যাট বক্সে পাঠানো মেসেজে বিভিন্ন প্রতিক্রিয়া বা রিঅ্যাকশন দিতে পারবেন। এই মেসেজ রিঅ্যাকশন ফিচার ব্যক্তিগত বা গ্রুপ চ্যাট উভয় ক্ষেত্রেই প্রযোজ্য হবে। এটি ব্যবহার করে একটি মেসেজে বিভিন্ন ইমোজি দিয়ে রিঅ্যাকশন দেওয়া যাবে।

ডব্লিউঅ্যাবিটাইনফো জানিয়েছে, হোয়াটসঅ্যাপের আগামী হালনাগাদ ভার্সনে এই ফিচার পাওয়া যেতে পারে। তবে এর কাজ পুরো শেষ হয়নি এখনো। ফলে হোয়াটসঅ্যাপের বেটা ভার্সনে এই ফিচার এখনই পাওয়া যাবে না। হোয়াটসঅ্যাপে পৃথক রিঅ্যাকশন ইনফো ট্যাব থাকবে, যার মাধ্যমে প্রতিক্রিয়া দেওয়া ব্যক্তির নাম দেখা যাবে।

ডব্লিউঅ্যাবিটাইনফোতে হোয়াটসঅ্যাপের একটি স্ক্রিনশটের ছবি দেওয়া হয়েছে। তাতে দেখা যায়, ‘অল’ নামের এক ইনফো ট্যাবে সব রিঅ্যাকশন জমা থাকবে। ব্যবহারকারীদের জন্য ছয়টি ইমোজি থাকবে। একটি বার্তায় প্রতিক্রিয়া দেওয়ার জন্য একটি ইমোজি ব্যবহার করা যাবে। আপাতত আইওএসের জন্য হোয়াটসঅ্যাপ বেটা ভার্সনে এর কাজ চলছে। তবে অ্যান্ড্রয়েডের জন্যও এই ফিচার আনা হবে। সেই কাজ চালিয়ে যাওয়া হচ্ছে।

সম্প্রতি ডেস্কটপ থেকে হোয়াটসঅ্যাপ ওয়েবের জন্য ‘স্টিকার কাস্টমাইজড টুল’ আনা হয়েছে। তাতে করে ব্যবহারকারীরা নিজেদের ছবি ব্যবহার করে পছন্দমতো স্টিকার তৈরির সুযোগ পাচ্ছেন। আগে তৃতীয় পক্ষের কোনো অ্যাপের মাধ্যমে এ কাজ করা যেত। তবে আইওএস ও অ্যান্ড্রয়েডে ‘স্টিকার কাস্টমাইজড টুল’ কবে চালু হবে, তা এখনো জানা যায়নি।