রাবি ভিসির সম্মতিতেই ইউজিসিতে উন্মুক্ত শুনানি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহানের অনুরোধের প্রেক্ষিতেই ইউজিসিতে উন্মুক্ত শুনানির আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গত বুধবার (২ সেপ্টেম্বর) ইউজিসির জেনারেল সার্ভিসেস এন্ড এস্টেট ডিভিশনের সিনিয়র সহকারী পরিচালক মো. গোলাম দস্তগীর স্বাক্ষরিত এক পত্রে এতথ্য নিশ্চিত করা হয়।

পত্রে জানানো হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এবং উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়ার বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ে দাখিলকৃত প্রাপ্ত অভিযোগ ও কমিশনে প্রাপ্ত অনিয়ম, স্বজনপ্রীতি ও নিয়োগ বাণিজ্যের তদন্তের স্বার্থে কমিশন একটি তদন্ত কমিটি গঠন করে।

পরবর্তীতে রাবি রেজিস্ট্রারের থেকে প্রাপ্ত নথিপত্র বিশ্লেষণ করে গত ১ জুলাই চিঠির মাধ্যমে রাবি উপাচার্যকে অভিযোগের জবাবের অনুরোধ করলে গত ১২ জুলাই জবাব প্রদান করেন তিনি। ওই পত্রেই উন্মুক্ত শুনানির জন্য তিনি তদন্ত কমিটিকে অনুরোধ করেন।

এতে ইউজিসির তদন্ত কমিটি জুম অ্যাপসের মাধ্যমে ভার্চুয়াল পদ্ধতিতে উন্মুক্ত শুনানির সিদ্ধান্ত গ্রহন করলে রাবি উপাচার্য এম আব্দুস সোবহান এতে রাজি হননি। তিনি বাদী-বিবাদীর উপস্থিতিতে উন্মুক্ত শুনানির অনুরোধ করেন। তার অনুরোধের প্রেক্ষিতেই উক্ত শুনানির আয়োজন করা হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, চলতি বছরের ৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয় দুর্নীতি বিরোধী শিক্ষক সমাজের একাংশ রাবি উপাচার্যের দুর্নীতির তথ্য-উপাত্ত’-সংবলিত ৩০০ পৃষ্ঠার একটি অভিযোগ ইউজিসির কাছে দাখিল করেন। সেই অভিযোগ আমলে নিয়ে আগামী ১৭ সেপ্টেম্বর ইউজিসি অডিটরিয়ামে শুনানিটি হওয়ার কথা রয়েছে।