রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ চলতি সপ্তাহে

করোনাভাইরাসের কারণে ধাপে ধাপে পিছিয়ে যাচ্ছে ভর্তি পরীক্ষার তারিখগুলো। টানা দুই ধাপ পেছানো হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষাও। তবে চলমান লকডাউন শিথিলতা ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিল রেখে চলতি সপ্তাহে ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ ঘোষণা হতে পারে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের দায়িত্বশীল একটি সূত্র জানায়, দেশে কঠোর লকডাউন শিথিল করা হয়েছে। পরিস্থিতি যাইহোক অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোও চলতি শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে। তাদের সঙ্গে মিল রেখে রাবির ভর্তি পরীক্ষার তারিখও চলতি সপ্তাহে ঘোষণা করা হবে।

এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আগামী ৩-৪ দিনের মধ্যে একটি সভা আয়োজন করা হবে বলেও সূত্রের পক্ষ থেকে জানানো হয়েছে।

এর আগে, গত মার্চ মাসে এক সভার প্রেক্ষিতে ১৪ জুন তারিখ থেকে ভর্তি পরীক্ষা শুরুর ঘোষণা দেয় রাবি প্রশাসন। পরবর্তীতে গত ২০ মে করোনা বিরূপ পরিস্থিতিতে পিছিয়ে আগস্টে ভর্তি পরীক্ষার নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পরে একই কারণে টানা দু-ধাপ তারিখ পিছিয়ে অনির্দিষ্টকালের জন্য ভর্তি পরীক্ষা স্থগিত বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এবারে বহুনির্বাচনি পদ্ধতিতে হওয়া বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষায় প্রশ্ন সংখ্যা হবে ৮০টি। প্রতিটি প্রশ্নের মান ১.২৫ করে মোট ১০০ নম্বর নির্ধারিত হবে। যেখানে প্রতি ৫টি ভুল উত্তরের জন্য কাটা যাবে ১ নম্বর। তাছাড়া ভর্তি পরীক্ষায় থাকছে না কোন জিপিএ নম্বর।