রাবি উপাচার্যের রুটিন দায়িত্বে অধ্যাপক আনন্দ কুমার

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) উপাচার্যের রুটিন দায়িত্ব পেয়েছেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। আজ বৃহস্পতিবার (০৬ মে) উপাচার্যের মেয়াদ শেষ হওয়ায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ আদেশ দেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব শামিমা বেগম স্বাক্ষরিত এক আদেশে এ বিষয়ে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর এর মেয়াদপূর্তিতে পরবর্তী ভাইস চ্যান্সেলর নিযুক্ত না হওয়া পর্যন্ত অর্ন্তবর্তীকালীন অবস্থা হিসেবে উক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা নিজ দায়িত্বের অতিরিক্ত ভাইস চ্যান্সেলর দৈনন্দিন রুটিন দায়িত্ব পালন করবেন।

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এই আদেশ জারি করা হয়েছে বলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আনন্দ কুমার সাহা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক। তিনি বর্তমানে বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি রাবি শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক ও প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়কের দায়িত্ব পালন করেছেন। তার বাড়ি মাগুরা জেলায়।

প্রসঙ্গত, আজ ০৬ মে রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের দ্বিতীয় মেয়াদে দায়িত্ব শেষ হয়েছে। তিনিই বিশ্ববিদ্যালয়ের একমাত্র উপাচার্য যিনি দুই মেয়াদে উপাচার্যের দায়িত্ব পালন করেছেন। প্রথমে ২০০৯ থেকে ২০১৩ এবং পরে ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত উপাচার্যের দায়িত্ব পালন করছেন তিনি।