রাবির সি ইউনিটের পরীক্ষা শেষ, প্রশ্নপত্র ‘মানসম্মত’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চলছে ২০২১-২২ সেশনের ভর্তিযুদ্ধ। সকাল ৯টা থেকে শুরু হওয়া এ পরীক্ষা চলে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। তবে পরীক্ষায় প্রশ্নের ধরন স্বাভাবিক ছিল বলে কথা জানিয়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। সোমবার (২৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের সি ইউনিটের চার শিফটে পরীক্ষা শেষে এসব কথা জানান তারা।

এবিষয়ে সি ইউনিটের প্রথম শিফটে পরীক্ষার্থী মোশারফ বলেন, সকাল ৯টা থেকে প্রথম শিফটের পরীক্ষা শুর হয়। প্রথমে প্রশ্ন কঠিন হওয়া নিয়ে অনেক চিন্তিত ছিলাম, তবে পরীক্ষা দিতে গিয়ে সেই সমস্যা হয়নি। প্রশ্নে কোন অংশের সহজ- কোন অংশে কঠিন দুটোই ছিল।

দ্বিতীয় শিফটের পরীক্ষার্থী সীঁথি সাহা বলেন, দ্বিতীয় শিফটের কিছু প্রশ্ন কঠিন, কিছু খুবই সহজ ছিল। সবমিলিয়ে মোটামুটি স্বাভাবিক প্রশ্ন হয়েছে বলা যায়। এছাড়াই একাধিক শিক্ষার্থী একই কথা বলছেন।

তৃতীয় শিফটের মিরাজুল বলেন, প্রশ্ন মোটামুটি সহজই হয়েছে। তবে পদার্থ বিজ্ঞান প্রশ্ন একটু কঠিন হয়েছে। আবার জীব ও গনিত অনেকটা সহজ হয়েছে।

একই শিফটে পরীক্ষা দেয়া তামান্না বলেন, গনিত ও রসায়ন প্রশ্ন অনেকটা সহজ ছিল। তবে জীব ও পদার্থ বিজ্ঞান একটু কঠিন ছিল। সব মিলে মানসম্মত প্রশ্নই ছিল।

চতুর্থ শিফটের আব্দুল্লাহ বলেন, এই শিফটে গনিত ও পদার্থ অনেকটা কঠিন ছিল। জীব ও রসায়ন তুলনামূলক কম কঠিন। তাছাড়া সব মিলে ভালো।

একই। শিফটের নাবিল বলেন, গনিতটা একটু কঠিন ছিল। তাছাড়া বাকিগুলো ভালো। আশা করি, ভালো কিছু হবে।

তাছাড়া সি ইউনিটের সব শিফটের প্রায় শিক্ষার্থীর মতামত থেকে জানা গেছে, একটু কঠিন, একটু সহজ এভাবেই বিভিন্ন অংশের প্রশ্নের ধরন ছিল। তবে সব মিলে প্রশ্নে গুনগত মান ভালোই ছিল বলে জানান তারা।

তবে সি ইউনিটের ভর্তি পরীক্ষায় সাদামাটা মানের প্রশ্নপত্র নিয়ে সমালোচনা করেছে বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের অনেকে শিক্ষার্থী বলছেন, ভর্তি পরীক্ষার ফরমে বেশি টাকা নিলেও প্রশ্নপত্র হয় সাদামাটা। ক্ষুদ্র অক্ষরে লেখা থাকে প্রশ্ন। অন্যদিকে প্রশ্নপত্রের উপর নেই বিশ্ববিদ্যালয়ের নাম ও লোগো। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার এমন প্রশ্নপত্র হওয়ায় সমালোচনা করেছেন তারা।

এবিষয়ে বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক শাহেদ জামান বলেন, প্রশ্নের মানসম্মত ধরন ঠিক রাখতে সর্বোচ্চ চেষ্টা করা হয়েছে। তাছাড়া প্রতিবারের মতো এবারো প্রশ্নপত্র করা হয়েছে। কোন বারই প্রশ্নে বিশ্ববিদ্যালয়ের নাম কিংবা লোগো থাকে না। তাছাড়া সব অংশ মিলে চার পৃষ্ঠার প্রশ্নপত্র হয়েছে। লেখার ফ্রন্ট আর একটু বড় করলে আরো বেশি পৃষ্ঠা দরকার হতো বলে জানান এ ডীন।

২০২১-২২ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সি ইউনিটের ভর্তি পরীক্ষা আজ শেষ হয়েছে। এ ইউিটের ভর্তি পরীক্ষা ২৬ জুলাই এবং বি ইউনিটে ভর্তি পরীক্ষা হবে ২৭ জুলাই।