The Rising Campus
News Media

রাবির ভর্তির প্রাথমিক আবেদন শেষ কাল

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আগামীকাল বৃহস্পতিবার (৯ জুন) শেষ হচ্ছে। এর আগে, গত ২৫ মে থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়। বুধবার (৮ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে দুই সপ্তাহ শেষে প্রায় ৩ লক্ষ ৪৪ হাজার ৭০৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন করেছে। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম এ তথ্য জানান।

তিনি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা প্রাথমিক আবেদন চলমান রয়েছে। এখন পর্যন্ত মোট তিন ইউনিটে (এ, বি, সি) মোট ৩ লক্ষ ৪৪ হাজার ৭০৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছে। এর মধ্যে মানবিক তথা ‘এ’ ইউনিটে আবেদন সংখ্যা ১ লাখ ২৫ হাজার ৪২৬ জন। এই ইউনিটে মানবিক শাখা থেকে ৫৭ হাজার ১৯৪ জন, বাণিজ্য শাখা থেকে ৯ হাজার ৪৯৫ জন এবং বিজ্ঞান শাখা থেকে ৫৮ হাজার ৭৩৭ জন ভর্তিচ্ছু আবেদন করেছে।

তিনি আরও জানান, ‘বি’ ইউনিট তথা বাণিজ্য ইউনিটে ৮৯ হাজার ২০৫ জন ভর্তি আবেদন করেছেন। এর মধ্যে বাণিজ্য শাখা থেকে ১৮ হাজার ৭১০ জন, মানবিক শাখা থেকে ২৮ হাজার ১৮৮ জন এবং বিজ্ঞান শাখা থেকে ৪২ হাজার ৩০৭ জন আবেদন করেছেন।

রাবির এই কর্মকর্তা জানান, বিজ্ঞান তথা ‘সি’ ইউনিটে সবচেয়ে বেশি ভর্তিচ্ছু আবেদন করেছেন। এই ইউনিটে মোট আবেদন করেছে ১ লাখ ৩০ হাজার ৭৩ জন। যার মধ্যে বিজ্ঞান শাখা থেকে ১ লাখ ২ হাজার ৪৫৩ জন, বাণিজ্য শাখা থেকে ৪ হাজার ৭৫৮ জন এবং মানবিক শাখা থেকে ২২ হাজার ৮৬২ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।

উল্লেখ্য, প্রাথমিক আবেদন শেষে জিপিএ’র ভিত্তিতে নির্বাচিত ভর্তিচ্ছুরা আগামী ১৫ জুন (বুধবার) থেকে চূড়ান্ত পর্যায়ের আবেদন করতে পারবেন, যা ২৮ জুন পর্যন্ত চলবে।

চূড়ান্ত আবেদন শেষে ২৫ জুলাই ‘সি’ ইউনিট, ২৬ জুলাই ‘এ’ ইউনিট এবং ২৭ জুলাই ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শুধুমাত্র এ বছরের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। এবার রাবিতে প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা এবং চূড়ান্ত আবেদন ১১শ টাকা নির্ধারণ করা হয়েছে।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.