রাবিতে ভর্তি আবেদন শুরু ৭ মার্চ, ‘যোগ্যতা’ আগের মতোই

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষায় অংশ নিতে আগ্রহীরা ৭ মার্চ থেকে অনলাইনে প্রাথমিক আবেদন করতে পারবেন। ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার জন্য ১৭ মার্চ পর্যন্ত আবেদন করার এই সুযোগ থাকবে। এইচএসসিতে এবার শতভাগ পাস করলেও ভর্তির জন্য আবেদনের ন্যূনতম যোগ্যতা বাড়ায়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সোমবার (২২ ফেব্রুয়ারি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (admission.ru.ac.bd) এটি পাওয়া যাচ্ছে।

বিজ্ঞপ্তির তথ্য মতে, প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে বিশেষ কোটাসহ সর্বোচ্চ ৪৫ হাজার আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবে। আর চূড়ান্ত আবেদনের সময়সীমা ২৩ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত।

ভর্তি পরীক্ষার তারিখ যথসময়ে প্রকাশিত হবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তিন শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে- সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা; দুপুর ১২টা থেকে ১টা এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত।

এবারও ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মােট জিপিএ ৭.০০ পেতে হবে। বাণিজ্য শাখা থেকে আসা আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসিমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মােট জিপিএ ৭.৫০ পেতে হবে। বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মােট জিপিএ ৮.০০ পেতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় হবে ১ ঘন্টা। ভর্তি পরীক্ষা প্রতিটি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। পরীক্ষায় নেগেটিভ মার্কিং প্রযােজ্য হবে। ৫টি ভুলের জন্য ১ নম্বর কাটা যাবে। ভর্তি পরীক্ষায় পাশ নম্বর ৪০। এছাড়া ইউনিট/ বিভাগ/ইনস্টিটিউট কর্তৃক আরােপিত শর্ত প্রযােজ্য হবে। অনলাইনে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী নিয়ে কোটার প্রার্থীদের আবেদন করতে হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (admission.ru.ac.bd) প্রয়োজনীয় তথ্যবলি প্রকাশিত হবে।

এক বা একাধিক ইউনিটে প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। যারা ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ পাবে কেবলমাত্র তারাই নির্ধারিত ইউনিটের ফি জমা দিবে। বিজ্ঞপ্তির তথ্য মতে, এবার চূড়ান্ত আবেদন ফি ১ হাজার ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা গত ছিল ১ হাজার ৩২০ টাকা।