যে কারণে এক মাস পেছাল মেডিকেল-ডেন্টালের ভর্তি পরীক্ষা

২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশে এক মাস দেরি হওয়াতে ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস এবং বিডিএস ভর্তি পরীক্ষার তারিখও পেছানো হয়েছে।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়েছে। বৈঠকের সিদ্ধান্ত অনুয়ায়ী, আগামী ২ এপ্রিল সকাল ১০টায় এমবিবিএস এবং ৩০ এপ্রিল সকাল ১০টায় বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, করোনার প্রাদুর্ভাবের কারণে গত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা যথাসময়ে নিতে পারেনি সরকার। পরবর্তীতে বছরের শেষের দিকে এসে পাবলিক এই পরীক্ষার ফল ‘পরীক্ষা ছাড়াই’ দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। অটো পাসের এই ফল গত ডিসেম্বরের শেষে দিকে প্রকাশ করার কথা থাকলে আইন সংক্রান্ত নানান জটিলতায় তা এক মাস পিছেয়ে গত ৩০ জানুয়ারি প্রকাশ করা হয়।

এদিকে, ডিসেম্বরের শুরুর দিকে ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা ৫ মার্চ আর ডেন্টাল ভর্তি পরীক্ষা ২ এপ্রিল নেয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই দুই তারিখে অন্যকোন ভর্তি পরীক্ষার সময়সূচি না রাখতে অনুরোধ জানিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন চেয়ারম্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, বিএসএমএমইউসহ সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠিও দিয়েছিল স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

তখন ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক ডা. এ কে এম আহসান হাবীব বলেছিলেন, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৫ মার্চ এমবিবিএস এবং ২ এপ্রিল ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩০ নভেম্বর স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। তিনি আরও বলেছিলেন, কোভিড-১৯ কিংবা এইচএসসির ফল প্রকাশে দেরি হলে এ তারিখ পেছানো হতে পারে। তবে সামনে আনার কোনো সুযোগ নেই।

এদিকে, ডিসেম্বরের শেষের দিকে যথাসময়ে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ না করায় জানুয়ারির ‍শুরুর দিকে আবার বসে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা কমিটি। সেখানেই ২ এপ্রিল এমবিবিএস এবং ৩০ এপ্রিল ডেন্টালের ভর্তি পরীক্ষা আয়োজনের প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়।

এরপর গত ৩০ জানুয়ারি এইচএসসির ফল প্রকাশের পর ৪ ফেব্রুয়ারি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) রাতে ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (স্বাস্থ্য শিক্ষা) ডা. আহসান হাবীব নিশ্চিত করে বলেন, আগামী ২ এপ্রিল এমবিবিএস এবং ৩০ এপ্রিল বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১১ ফেব্রুয়ারি থেকে অনলাইনে এমবিবিএস পরীক্ষার আবেদন শুরু হবে।

বৈঠকের সিদ্ধান্ত অনুয়ায়ী, অনলাইনের মাধ্যমে আগামী ১১ ফেব্রুয়ারি থেকে এমবিবিএস কোর্সের আবেদন প্রক্রিয়া শুরু হবে। ১ মার্চ পর্যন্ত আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। আর বিডিএস কোর্সের আবেদন শুরু হবে ২৭ মার্চ থেকে। চলবে ১৫ এপ্রিল পর্যন্ত।