যেভাবেই হোক টিকটক কিনতে চান ডোনাল্ড ট্রাম্প

সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয় অ্যাপ টিকটকের মালিকানা প্রতিষ্ঠান প্রতিষ্ঠান বাইটডেন্সকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছয় সপ্তাহ সময় দিয়েছেন অ্যাপটি যুক্তরাষ্ট্রের কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দেওয়ার জন্য। সোমবার (০৩ আগস্ট) ডোনাল্ড ট্রাম্প এই নির্দেশনা দেন।

যুক্তরাষ্ট্রের কোন প্রতিষ্ঠানের কাছে যদি অ্যাপটি ছয় মাসে মধ্যে বিক্রি না করে তাহলে টিকটকের ব্যবসা গুটিয়ে দিতে পারে বলে খালিজ টাইমস এর প্রতিবেদনে বলা হয়েছে।

তিনি বলেন, ‌‌‌‌‌ডোনাল্ড ট্রাম্প বলেন টিকটক আমেরিকার কোন কোম্পানির হবে। এটার মালিকানা যুক্তরাষ্ট্রে থাকবে। কেননা আমরা নিরাপত্তা নিয়ে কোনো সমস্যা দেখতে চাই না।’

ট্রাম্প আরও বলেন, ১৫ ‌সেপ্টেম্বরের মধ্যে যদি টিকটক মাইক্রোসফট বা অন্য কোনো কোম্পানির কাছে বিক্রি না করে, তাহলে এটি যুক্তরাষ্ট্রে ব্যবসার বাইরে চলে যাবে।’

বেইজিং অ্যাপটি অসৎ উদ্দেশ্যে ব্যবহার করতে পারে বলে বেশ কিছুদিন ধরে উদ্বেগ প্রকাশ করে বলে আসছিলেন যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তা ও আইনপ্রণেতারা। এতে হুমকিতে পড়তে পারে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা।

তাই ট্রাম্প সম্প্রতি ঘোষণা দেন, নিষিদ্ধ করা হবে চীনের এই টিকটক অ্যাপটি।

এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট মাইক্রোসফট অ্যাপটি চীনা প্রতিষ্ঠানের কাছ থেকে কেনার জন্য আগ্রহ দেখায়।

২০১৭ সালে চালু হওয়ার অল্প সময়ের মধ্যেই বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়ে যায় ৬০ সেকেন্ড দৈর্ঘ্যের ভিডিও তৈরির অ্যাপ টিকটক।