যেকোনো দিন থেকে পরীক্ষা নেওয়ার অনুমতি দিতে যাচ্ছে ইউজিসি

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চাইলে তাদের অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তক্রমে সশরীরে এবং অনলাইনে পরীক্ষা নিতে পারবে। সক্ষমতা অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলোকে অনুমতি দিতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

আজ সোমবার (৩১ মে) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর, ‌বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বিশেষ এক বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বৈঠকের সিদ্ধান্তের বিষয়ে বিস্তারিত জানিয়ে আগামীকাল মঙ্গলবার (১ জুন) বিজ্ঞপ্তি প্রকাশ করবে ইউজিসি। জানা গেছে, ওই বিজ্ঞপ্তিতে পরীক্ষা নেওয়ার অনুমতির বিষয়টি থাকবে।

বৈঠকে অংশ নেওয়া এক উপাচার্য জানান, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চাইলে অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তক্রমে আগামীকাল থেকে যেকোনো দিন স্বাস্থ্যবিধি মেনে সশরীরে পরীক্ষা নিতে পারবে। তবে এক্ষেত্রে আবাসিক হল খোলা যাবে না। আবাসিক হল খুলতে হলে শতভাগ টিকাদান নিশ্চিত করতে হবে। আর দ্রুত এ টিকাদান নিশ্চিত করতে একটি অ্যাপস তৈরি করা হচ্ছে।

তিনি আরও বলেন, যাদের অনলাইনে ক্লাস ও পরীক্ষা নেওয়ার সামর্থ্য আছে, তারা ইউজিসির সাত নির্দেশনা মেনে পরীক্ষা নেওয়া শুরু করতে পারবেন।

অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে অনুষ্ঠিত এই বিশেষ বৈঠকে শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, শিক্ষা সচিব, ইউজিসি চেয়ারম্যান, সকল সদস্য, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, কোভিড-১৯ বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির সদস্যরা অংশ নেন।