যুক্তরাষ্ট্র-কানাডার বিশ্ববিদ্যালয়ে ১৯টি স্কলারশিপের সুযোগ পেলেন এই কলেজছাত্রী

যুক্তরাষ্ট্র ও কানাডার বিশ্ববিদ্যালয়গুলো থেকে ১৯টি স্কলারশিপের সুযোগ পেয়েছেন নাইজেরিয়ার এক শিক্ষার্থী। ১৭ বছর বয়সী ওই কিশোরীর নাম ভিক্টোরি ইঙ্কাবাঞ্জো।

বিভিন্ন নথিপত্র ঘেটে জানা গেছে, একটি আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের জন্য তাকে মোট ৫ মিলিয়ন ডলারের প্রস্তাব দেয়া হয়েছে।

সংবাদমাধ্যম সিএনএনকে ভিক্টোরি বলেন, এটি আমার কাছে অবিশ্বাস্য লাগছে। আমি বেশ কয়েক জায়গায় আবেদন করেছিলাম কারণ আমার ধারণা ছিল কেউ আমাকে স্কলারশিপ দিতে রাজি হবে না।

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোর মধ্যে তাকে ফুল স্কলারশিপ দেয়ার প্রস্তাব দিয়েছে, আইভি লিগ স্কুল, ইয়েল কলেজ, প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, হার্ভার্ড কলেজ এবং ব্রাউন বিশ্ববিদ্যালয়। এছাড়া, স্কলারশিপ অনুমোদন করেছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়, ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় এবং এমআইটি।

কানাডার লেস্টার বি পিয়ারসন স্কলারশিপ পেয়েছেন তিনি। এ স্কলারশিপ তাকে দিতে রাজি হয়েছে টরোন্টো বিশ্ববিদ্যালয়। বৃটিশ কলোম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে পেয়েছেন কেএমআইএলওটি স্কলারশিপ।

ভিক্টোরিয়া বলেন, তাদের ওখানে সুযোগ পাওয়া অত্যন্ত কঠিন। তারা শুধু সেরাদের মধ্যে সেরাদের সুযোগ দেয়। তার পূর্বেকার রেজাল্টগুলোও সব নজরকারা।

২০২০ সালে ভিক্টোরি ইঙ্কাবাঞ্জো তার কলেজের পাঠ শেষ করেন। এরপর তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষায় দক্ষতার জন্য ‘টপ ইন দ্যা ওয়ার্ল্ড’ নির্বাচিত হন। আইজিসিএসই পরীক্ষায় ৬টি বিষয়ের প্রতিটিতেই ‘এ’ পান তিনি। ভিক্টোরি জানান, কঠিন পরিশ্রমই তাকে এই সফলতা এনে দিয়েছে।