যুক্তরাষ্ট্রে ৪০ লাখ লোক মারা যেতে পারতো ট্রাম্প

করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প বলছেন, যুক্তরাষ্ট্রে দুই থেকে চার মিলিয়ন বা প্রায় ৪০ লাখ মানুষ মারা যেতে পারতো। এর আগে ১৬ মার্চ ইম্পেরিয়াল কলেজ লন্ডনের একটি প্রতিবেদনে পাওয়া গেছে, যুক্তরাষ্ট্রে মোট মৃতের সংখ্যা ২২ লাখ ছাড়িয়ে যেতে পারে, যদি ব্যবস্থা না নেয়া হয়।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রে নতুন করে মারা গেছেন আরো ৪২৫ জন। এনিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো এক লাখ ২০ হাজারের বেশি। যুক্তরাষ্ট্রেই এখন পর্যন্ত আক্রান্ত ও শনাক্ত সবচেয়ে বেশি। দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলের চেয়ে প্রায় দ্বিগুণেরও বেশি আক্রান্ত ও মৃত দেশটিতে। যদিও সামগ্রিক সংক্রমণ কমছে কিন্তু ২৩টি রাজ্যে সংক্রমণ বেড়েছে।

এদিকে ভারতে আরো ১৫ হাজারের কাছাকাছি রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন প্রায় সাড়ে চার লাখ রোগী। আর সুস্থ হয়েছেন দুই লাখ ৪৮ হাজার রোগী। বর্তমানে ভাইরাস বহন করছেন এক লাখ ৭৮ হাজারের বেশি রোগী।

সারা বিশ্বে এখন ৮৯ লাখের বেশি কোভিড-১৯ রোগী রয়েছে। আর বিশ্বে মারা গেছেন চার লাখ ৬৭ হাজারের বেশি মানুষ। ব্রাজিলে ৫০ হাজার ছাড়িয়েছে মৃতের সংখ্যা। করোনাভাইরাসের কারণে ২০২০ সালের শেষ পর্যন্ত বিদেশীদের জন্য গ্রীন কার্ড ও ভিসা স্থগিত করেছে যুক্তরাষ্ট্র।