মোবাইলে নেটওয়ার্ক না থাকলেও কল করার অ্যাপ

মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে অনেক সময় নেটওয়ার্ক না থাকার সমস্যায় পড়তে হয়। বিশেষ করে গ্রামে বা দুর্গম এলাকায় এই সমস্যা বেশি দেখা যায়। এছাড়া বিশেষ দিন বা সময়ে যখন মোবাইলে কথা বলার পরিমাণ বেড়ে যায় তখনও এই সমস্যা হয়ে থাকে।

নেটওয়ার্ক সংক্রান্ত এই জটিলতা এড়াতে বিশেষ ধরণের অ্যাপ তৈরি করেছে সংযুক্ত আরব আমিরাতের একটি স্যাটেলাইট সেবাদানকারী প্রতিষ্ঠান। অ্যাপটি ব্যবহারের জন্য মোবাইল ফোনের সঙ্গে একটি অ্যাডাপটরও সংযুক্ত করতে হবে। অ্যাডাপটরটি ওই প্রতিষ্ঠানটিই বাজারজাত করছে।

এই পদ্ধতিতে মূলত মোবাইলের নেটওয়ার্ক বা মোবাইল সেবাদানকারী অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করা হবে না। এর সঙ্গে আসলে অপারেটরের তেমন কোনো সম্পর্ক নেই। এটিকে মোবাইল নেটওয়ার্কের বিকল্প উপায় বলা হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাতের ‘থুরায়া’ নামে একটি স্যাটেলাইট সেবাদানকারী প্রতিষ্ঠান বেশ কয়েক মাস আগে এই প্রযুক্তি উদ্ভাবন করেছে। তাদের অ্যাডাপ্টর ও অ্যাপ অ্যান্ড্রয়েড ফোনকে স্যাটেলাইট ফোনে রুপান্তর করবে।

থুরায়া কর্তৃপক্ষের বরাত দিয়ে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী সংবাদমাধ্যম গাল্ফ নিউজ জানিয়েছিল, থুরায়া তাদের অ্যাডাপ্টারটি বাজারে ছেড়েছে। ওই অ্যাডাপ্টারটি প্রথমে মোবাইল ফোনের সাথে সংযুক্ত করতে হবে। এর পর স্যাটস্লিভ অ্যাপটি মোবাইলে ইনস্টল করতে হবে। অ্যাডাপ্টারটি মোবাইল ফোনে সংযুক্ত করার পর স্যাটেলাইড মুড অন হবে। তখন স্যাটস্লিভ অ্যাপটি দিয়ে মোবাইলে কল করা ও কল ধরাসহ ইন্টারনেট ব্যবহারের মতো সব সুবিধা পাওয়া যাবে।

থুরায়ার এই প্রযুক্তি ব্যাপকভাবে বাজারজাত করা হলে বর্তমান মোবাইল ফোনে কথা বলার বিভিন্ন জটিলতা দূর হবে। মোবাইল ফোন নেটওয়ার্ক নির্ভরতা থেকে বেরিয়ে স্যাটেলাইট নির্ভর হবে।

তবে থুরায়ার এই অ্যাডাপ্টার ও অ্যাপ এখনো সবার জন্য উন্মুক্ত করা হয়নি। আইফোন ও নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানের অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে পারছেন।

থুয়ারা ইতিমধ্যে ১৬১টি দেশে এই সুবিধা দিচ্ছে। গুগল প্লে স্টোর গিয়ে স্যাটস্লিভ অ্যাপ্লিকেশন খুব সহজে ডাউনলোড করা যাবে।

এই প্রযুক্তিটি সংযুক্ত আরব আমিরাতে যে দামে বিক্রি হচ্ছে তা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৭ হাজার টাকা।