মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২৭ মে, আবেদন শুরু ১ এপ্রিল

দেশের একমাত্র সরকারি মেরিটাইম বিশ্ববিদ্যালয় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনির্ভাসিটি, বাংলাদেশ’ এর স্নাতক ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, অনলাইনে আগামী ১ এপ্রিল থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু হবে। চলবে ২৫ এপ্রিল পর্যন্ত।

জানা গেছে, এবার দেশের ৪টি বিভাগীয় শহরে এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৭ ও ২৮ মে দুই শিফটে মোট চারটি ফ্যাকাল্টির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফ্যাকাল্টিগুলো হলো- ফ্যাকাল্টি অব মেরিটাইম গভর্ন্যান্স, ফ্যাকাল্টি অব শিপিং অ্যাডমিনিস্ট্রেশন, ফ্যাকাল্টি অব আর্থ এন্ড ওশান সায়েন্স এবং ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি।

ভর্তি বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, আগামী ২৭ মে সকাল ১০টায় ফ্যাকাল্টি অব মেরিটাইম গভর্ন্যান্স বিভাগের পরীক্ষার মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি যুদ্ধ শুরু হবে। ওইদিনই বিকেল সাড়ে ৩টায় ফ্যাকাল্টি অব শিপিং অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আর ২৮ মে সকাল ১০টা ফ্যাকাল্টি অব আর্থ এন্ড ওশান সায়েন্স ও বিকাল সাড়ে ৩টায় ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার প্রতিটি ফ্যকাল্টির আবেদন ফরমের মূল্য ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রতিটি অনুষদে ৯০ মিনিটের মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার ধরণ হবে নৈর্ব্যত্তিক ও সংক্ষিপ্ত রচনামূলক। ঢাকা, চট্টগ্রাম, রংপুর ও খুলনায় মোট ৪টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।