মেডিকেল ভর্তি পরীক্ষার ফল পুনর্মূল্যায়নের দাবি শিক্ষার্থীদের

২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল পুনর্মূল্যায়নের দাবি জানিয়েছেন শিক্ষার্থীদের একটি অংশ। পরীক্ষার ফলে অসঙ্গতির অভিযোগ এনে এই দাবি জানিয়েছেন তারা।

শিক্ষার্থীদের অভিযোগ, ওএমআর মেশিনে একটি সেটের জায়গায় অন্য আরেকটি সেটের উত্তর সেট করায় এই অসঙ্গতি তৈরি হতে পারে। কেননা তারা যেভাবে পরীক্ষা দিয়েছেন সে অনুযায়ী নম্বর পাননি। তাই পরীক্ষার ফল পুনর্মূল্যায়ন করা হোক।

এ প্রসঙ্গে মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নেয়া বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী আফরা ইবনাথ বলেন, ভর্তি পরীক্ষা দেয়ার পর বাসায় এসে উত্তরপত্র মিলিয়ে দেখেছি আমার কোনো ভাবেই ৭৫ নম্বরের নিচে আসে না। সেখানে আমি পেয়েছি ৬৪.৭৫। যা মোটেও কাম্য নয়। অনেকেই বলছেন, যে এক সেটের উত্তর আরেক সেটে ইনপুট দেয়া হয়েছে।

ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী মারজান বিনতে মুরাদ জানান, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ভুলে আমাদের স্বপ্ন শেষ হতে চলেছে। ফলাফলে যথেষ্ট অসঙ্গতি রয়েছে। এর ফলে অনেক যোগ্য প্রার্থী অযোগ্যদের কাতারে পরে যাচ্ছে। সংশ্লিষ্টদের এই বিষয়ে অভিযোগ করেও কোনো সুরাহা পাওয়া যাচ্ছে না। আশা করছি স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি পুনর্বিবেচনা করবে।

এদিকে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল পুনর্মূল্যায়নের দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি গ্রুপ খুলেছেন শিক্ষার্থীরা। গ্রুপে নিজেদের দাবির পক্ষে একাধিক যুক্তি উপস্থাপন করেছেন তারা। এমনকি আদালতে যাওয়ার প্রস্তুতিও নিচ্ছেন বলে জানিয়েছেন গ্রুপের সদস্যরা।

প্রসঙ্গত, গত ২ এপ্রিল সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষায় ১ লাখ ১৬ হাজার ৭৯২ জন অংশগ্রহণ করেন। যাদের মধ্যে ৪৮ হাজারেরও বেশি শিক্ষার্থী পাস করেছেন।