মাস্টার্স ও পিএইচডির জন্য ৫৫ জন পেলেন প্রধানমন্ত্রীর ফেলোশিপ

বিদেশি বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ও পিএইচডি সম্পন্ন করতে ৫৫ জন প্রার্থী প্রধানমন্ত্রীর ফেলোশিপ পেয়েছেন। এদের মধ্যে মাস্টার্সের জন্য পেয়েছেন ৪০ জন এবং পিএইডির জন্য এ ফেলোশিপ পেয়েছেন ১৫ জন শিক্ষার্থী। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের জিআইইউ প্রকল্পের মহাপরিচালক ড. মোহাম্মদ আবদুল লতিফ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে জনপ্রশাসনে দক্ষতা বৃদ্ধিকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ২০২১-২২ অর্থবছরের প্রথম পর্যায়ে ৪০ জন শিক্ষার্থী মাস্টার্সের জন্য প্রধানমন্ত্রীর ফেলোশিপের জন্য চূড়ান্তভাবে নির্বাচন করা হয়েছে। নির্বাচিত প্রার্থীরা এ ফেলোশিপের আওতায় বিভিন্ন বিখ্যাত বিদেশি বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স অধ্যায়নের সুযোগ পাচ্ছেন। অপরদিকে ভিন্ন আরেকটি প্রজ্ঞাপনে একই দিন
১ম পর্যায়ে পিএইচডির জন্য ১৫ জনের তালিকা দেয়া হয়..

মাস্টার্সের তালিকো দেখতে এখানে ক্লিক করুন; the rising campus

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ (মাউশি) থেকে প্রধানমন্ত্রীর ফেলোশিপের আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে গত ১৪ ফেব্রুয়ারিতে। গত ৭ এপ্রিল এ আবেদনের সময়সীমা শেষ হয়। প্রতিবছর প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে জনপ্রশাসনের দক্ষতা বৃদ্ধিকরণ’ প্রকল্পের আওতায় উচ্চশিক্ষায় প্রধানমন্ত্রীর ফেলোশিপ দেওয়া হয়ে থাকে।