The Rising Campus
News Media

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

মালয়েশিয়ার বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম প্রধানমন্ত্রী নিযুক্ত হয়েছেন। সুলতানের প্রাসাদ জানিয়েছে, বৃহস্পতিবার বিকেল ৫টায় তিনি শপথ নেবেন। খবর আলজাজিরা।

আনোয়ার ইব্রাহিম হবেন দেশটির দশম প্রধানমন্ত্রী। গত শনিবার মালয়েশিয়ার জাতীয় নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

আনোয়ারের পাকাতান হারাপান (পিএইচ) জোট নির্বাচনে সর্বাধিক ৮২ আসন জিতেছে। সাবেক প্রধানমন্ত্রী মুহিদ্দিনের পেরিকাতান ন্যাশনাল জোট পেয়েছে ৭৩ আসন। কিন্তু সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১১২ আসনের সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা কোনো দলই লাভ করেনি।

তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ নির্বাচনের ফল শেষ পর্যন্ত ঝুলন্ত পার্লামেন্টে গিয়ে ঠেকে। তবে দেশটির বিরোধী জোট দাবি করেছে, সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন তারা নিশ্চিত করতে পেরেছে।

মালয়েশিয়ায় রাজার পদটি আলংকারিক হলেও রাজনৈতিক অচলাবস্থা নিরসনে প্রধানমন্ত্রী বাঁছাই করার ক্ষমতা তার আছে।

এর আগে বুধবার (২৩ নভেম্বর) আনোয়ার ইব্রাহিম এবং মুহিদ্দিনকে জোট বেধে সরকার গঠনের আহ্বান জানিয়েছিলেন রাজা আল-সুলতান আব্দুল্লাহ। কিন্তু মুহিদ্দিন এ প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

মুহিদ্দিনের জোটে রয়েছে রক্ষণশীল ইসলামিক দল প্যান-মালয়েশিয়ান ইসলামিক পার্টি। যেটি ৪৯টি আসন পেয়েছে। যদি মুহিদ্দিন ক্ষমতায় আসতেন তাহলে এই ইসলামিক দলটি মালয়েশিয়ায় ইসলামিক শাসন কায়েমের চেষ্টা চালাত। কিন্তু আপাতত তাদের ক্ষমতায় আসার সম্ভাবনা নেই। [সূত্র: রয়টার্স, আলজাজিরা]

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.