ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি মারা গেছেন

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় মারা হয়েছেন। আজ সোমবার (৩১ আগস্ট) ভারতের রাজধানী দিল্লির সেনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৪ বছর।

বিষয়টি নিশ্চিত করে তার পুত্র অভিজিৎ বলেন, ‘দুঃখের সঙ্গে জানাচ্ছি, সেনা হাসপাতালের চিকিৎসকদের প্রাণপ্রণ প্রচেষ্টা, সারা ভারতের মানুষের প্রার্থনা, দোয়া সত্ত্বেও এইমাত্র আমার বাবা শ্রী প্রণব মুখোপাধ্যায় মারা গেছেন। আমি আপনাদের সকলকে ধন্যবাদ জানাচ্ছি।’

এর আগে গত ০৯ আগস্ট রাতে বাথরুমে পড়ে যান ভারতের সাবেক এ রাষ্ট্রপতি। পরে ১০ আগস্ট সকালে ডান হাত অবশ হতে থাকায় দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা অপারেশনের সিদ্ধান্ত নেন। অপারেশনের আগে করোনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট আসে।

গত বুধবারের বুলেটিনে সামরিক হাসপাতাল জানানো হয়, প্রণব মুখার্জির রেনাল প্যারামিটারে কিছু পরিবর্তন হয়েছে। চিকিৎসা বিজ্ঞানে এই রেনাল প্যারামিটার বলতে বোঝায়, শরীরে ইউরিয়া, ক্রিয়েটিনিন, সোডিয়াম, পটাশিয়াম, ক্লোরাইড, ক্যালসিয়াম, ফসফরাস, ইউরিক অ্যাসিড প্রভৃতির মাত্রা।

এসব উপাদানের পরিবর্তন হলে শরীরে নানা ধরনের সমস্যা দেখা দেয়। তবে এর মধ্যে কিছুদিন এসব সমস্যা কমে গেলেও নতুন করে আবার তার ফুসফুসের সংক্রমণ বেড়ে যায়।

২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত দেশের রাষ্ট্রপতি ছিলেন প্রণব মুখোপাধ্যায়। সে বছর জুলাইয়ে রাষ্ট্রপতি নির্বাচনে লড়তে চাননি তিনি। বরং রাজনীতি থেকে অবসর নেন। ৫০ বছরেরও বেশি সময় সক্রিয় রাজনীতিতে থাকা প্রণব মুখোপাধ্যায়কে ২০১৯ সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান ভারত রত্নে ভূষিত করা হয়।