ব্র্যাকের সঙ্গে ইউনিভার্সিটি অব লিংকনের একাডেমিক চুক্তি

ব্র্যাক ইউনিভার্সিটি ও ইউকের ইউনিভার্সিটি অব লিংকনের মধ্যে একাডেমিক সহযোগিতামূলক চুক্তি সই হয়েছে। আন্তর্জাতিকভাবে স্বনামধন্য এই শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে এ ধরণের সহযোগিতামূলক চুক্তি বাংলাদেশে এ প্রথম।

সম্প্রতি ইউনিভার্সিটি অফ লিংকনের আমন্ত্রণে ব্র্যাক ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ভিনসেন্ট চ্যাংয়ের বিশ্ববিদ্যালয়টি সফরকালে এ চুক্তি সই হয়। এতে প্রফেসর ভিনসেন্ট চ্যাং ও ইউনিভার্সিটি অব লিংকনের ভাইস-চ্যান্সেলর প্রফেসর নিল জাস্টার নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তিতে সই করেন।

বুধবার (৩০ মার্চ) ব্র্যাক ইউনিভার্সিটির পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এই চুক্তির ফলে ব্র্যাক ইউনিভার্সিটিতে ব্যাচেলরস অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিগ্রি শুরু করা শিক্ষার্থীরা স্কলারশিপসহ তাদের ডিগ্রি ইউনিভার্সিটি অব লিংকনে শেষ করতে পারবেন। এছাড়াও চুক্তি অনুযায়ী যৌথ গবেষণা ও পাবলিকেশন্স এর অগ্রগতি, দুটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও প্রশাসনিক কর্মকর্তাদের মধ্যে দক্ষতা বিনিময়, প্রতিষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ যৌথ উদ্যোগের সুযোগ ও যৌথভাবে পিএইচডি ডিগ্রি তত্ত্বাবধায়ন করার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় দুটি এক অপরকে সহায়তা করবে। একই সঙ্গে ব্র্যাক বিজনেস স্কুলের শিক্ষকদের সহায়তা করবে ইউনিভার্সিটি অব লিংকন।

ইউনিভার্সিটি অব লিংকন কর্তৃপক্ষ ব্র্যাক ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ভিনসেন্ট চ্যাংয়ের এই সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করে।

অন্যদিকে, প্রফেসর ভিনসেন্ট চ্যাং তার এই সফরকে ব্র্যাক ইউনিভার্সিটির জন্য ‘অত্যন্ত তাৎপর্যপূর্ণ’ বলে অভিহিত করেছেন।

ধারাবাহিকভাবে আন্তর্জাতিকীকরণের পথে অগ্রসর হওয়ার অংশ হিসেবে, ব্র্যাক ইউনিভার্সিটি সম্প্রতি বেশ কয়েকটি স্বনামধন্য আন্তর্জাতিক শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতামূলক চুক্তি করেছে। ব্র্যাক ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ভিনসেন্ট চ্যাং সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটির আমন্ত্রণে বিশ্ববিদ্যালয়টি সফর করেছেন। সফরকালে প্রফেসর চ্যাং বিশ্ববিদ্যালয়টির প্রেসিডেন্ট ক্রিস্টোফার আইসগ্রাবার ও ঊর্ধ্বতন একাডেমিক কর্মকর্তাদের সঙ্গে ব্র্যাক ইউনিভার্সিটি ও প্রিন্সটন ইউনিভার্সিটির মধ্যে সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

এছাড়াও সম্প্রতি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ কেন্ট ও মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া নর্থস্টেট ইউনিভার্সিটির মতো খ্যাতনামা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও একাডেমিক সহযোগিতামূলক চুক্তি সই করেছে ব্র্যাক ইউনিভার্সিটি।