বৃষ্টিভেজা দিন মানেই ভুনা খিচুড়ি

বর্ষার দিন মানেই ভুনা খিচুড়ির সঙ্গে মাংস কসানো, কলিজা ভুনা কিংবা ইলিশ ভাজা। বাঙালির বৃষ্টি দেখলেই মনে জেগে ওঠে খিচুড়ির কথা।

আর এই বৃষ্টিমুখর দিনে বাঙালির পাতে যদি চাল, ডালের সঙ্গে কলিজা থাকে তাহলে তো কথাই নেই। এবারের বর্ষায় ঘরে থেকেই প্রিয় মানুষদের নিয়ে উপভোগ করুন। আর পাতে রাখুন কলিজার ঝাল ভুনা খিচুড়ি। চলুন তবে জেনে নেয়া যাক কলিজার ঝাল ভুনা খিচুড়ির রেসিপিটি-

উপকরণ : পোলাওয়ের চাল দুই কাপ, ডাল সিকি কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, কলিজা এক কাপ, মরিচ গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, এলাচ, দারুচিনি, তেজপাতা, লবঙ্গ কয়েকটা, কাবাব চিনি চারটি, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, জায়ফল জয়ত্রী গুঁড়া আধা চা চামচ, ঘি বা তেল তিন টেবিল চামচ, লবণ পরিমাণ মতো।

প্রণালী : প্রথমে চাল ও ডাল পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার কলিজা ছোট ছোট টুকরো করে ধুয়ে সিদ্ধ করে নিন। একটি প্যানে ঘি গরম করে তাতে সব উপকরণ ও কলিজা দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার চাল ও ডাল দিয়ে আবারো কষিয়ে পরিমাণ মতো পানি দিয়ে মাঝারি আঁচে ঢেকে রান্না করুন। পানি কিছুটা কমে এলে সব গুঁড়া মসলা দিয়ে ঢেকে মৃদু আঁচে রাখুন। খিচুড়ি হয়ে গেলে নামিয়ে সালাদের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার স্বাদের কলিজার ঝাল খিচুড়ি।