বুয়েটের সব শিক্ষার্থীকে স্মার্ট আইডি কার্ড দেয়া হবে

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীদের স্মার্ট আইডি কার্ড দেওয়ার পরিকল্পনা করেছে কর্তৃপক্ষ। এর মাধ্যমে একজন শিক্ষার্থীর ‘মুভমেন্ট ট্রেস’ করা হবে। শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে এই পরিকল্পনা হাতে নিয়েছে বুয়েট প্রশাসন।

বুধবার (৯ ডিসেম্বর) রাতে আবরার ফাহাদ হত্যার রায় ঘোষণার পর কাছে দেওয়া সাক্ষাৎকারে এ পরিকল্পনার কথা জানান বুয়েট উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার।

তিনি বলেন, বর্তমান সময়ে শিক্ষার্থীদের বিষয়ে খোঁজ খবর ডিজিটাল মনিটরিং ছাড়া সম্ভব নয়। আমাদের কোনো শিক্ষার্থী যেন অকালে ঝড়ে না পড়ে সে বিষয়টি নিশ্চিত করতে তাদের স্মার্ট আইডি কার্ড দেওয়া হবে। যদিও বিষয়টি বাস্তবায়ন করতে অনেক অর্থের প্রয়োজন। তবুও ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতের জন্য আমরা এটি বাস্তবায়ন করবো।

অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার বলেন, আমাদের শিক্ষার্থীরা কোথায় যাচ্ছেন, রাত ১০টার পর হলের বাইরে যাচ্ছেন কিনা, এক রুমে একাধিক শিক্ষার্থী প্রবেশ করেছে কিনা এই বিষয়গুলো জানতে আমরা শিক্ষার্থীদের ডিজিটাল আইডি কার্ড দেওয়া হবে। এই কার্ড শিক্ষার্থীদের সঙ্গে রাখতে হবে। এটি ছাত্র-ছাত্রীদের নিরাপত্তার জন্যই করা হবে।

বুয়েট উপাচার্য আরও বলেন, বহিরাগতদের প্রবেশ ঠেকাতে আমার প্রতিটি হলে ‘এক্সেস কন্ট্রোল’ গেট বসাচ্ছি। এর মাধ্যমে কোন হলে কারা প্রবেশ করছে সেটি মনিটরিং করা হবে। শেরেবাংলা হলে সবার আগে এই গেট বসানো হবে। এরপর পর্যায়ক্রমে অন্য হলে এই গেট বসানো হবে।